13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পদোন্নতি পেলেন ৫৩৬জন কর্মকর্তা

admin
November 27, 2016 1:30 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক: সরকারের প্রশাসন ক্যাডারের পদোন্নতি পেলেন ৫৩৬জন কর্মকর্তা।

আজ রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এক আদেশে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও উপসচিব পদে এসব পদোন্নতির কথা জানানো হয়েছে।

আদেশ অনুযায়ী, যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব হয়েছেন ১৪৫ জন, উপসচিব থেকে যুগ্ম সচিব হয়েছেন ১৮৬ জন এবং জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে উপসচিব হয়েছেন ২০৫ জন।একই আদেশে এখনো পদায়ন না হওয়ায় পদোন্নতিপ্রাপ্ত এই কর্মকর্তাদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত কর হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী,পদোন্নতি পাওয়াসহ মোট অতিরিক্ত সচিবেরসংখ্যা হলো ৫৫০ জন। যুগ্ম সচিবের সংখ্যা হলো ৬১৩ জন এবং উপসচিবের সংখ্যাহলো এক হাজার ৮৭৯ জন।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, অতিরিক্ত সচিবের পদ আছে একশর চেয়ে কিছুবেশি। সে হিসেবে নতুন করে পদোন্নতি দেওয়ার ফলে এখন পদের চেয়ে কর্মকর্তার সংখ্যা কয়েকগুণ বেশি হয়ে গেল।এ ছাড়া যুগ্ম সচিবের পদ রয়েছে সাড়ে চারশরও মতো এবং উপসচিবের পদ রয়েছে সাড়েআটশর মতো। এ দুটি পদেও কর্মকর্তার সংখ্যা পদের চেয়ে বেশি।

পদের চেয়ে বেশি কর্মকর্তা থাকাকে মন্ত্রণালয়ের ভাষায় বলা হয় ইনসিটো। এর অর্থ হলো পদোন্নতি পাওয়ার পরেও যেহেতু একজন কর্মকর্তাকে পদায়ন করা সম্ভব হয় না, সেহেতু তিনি আগের পদের থাকা অবস্থায় যেসব দায়িত্ব পালন করতেন সেগুলোই করবেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ে আগে থেকেই ইনসিটো হিসেবে কাজ করছেন এমন অনেক সচিব রয়েছেন।

http://www.anandalokfoundation.com/