13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাটকেলঘাটার মাঠে মাঠে কৃষকের সম্ভাবনার কুল চাষ

admin
November 21, 2016 7:53 pm
Link Copied!

এস. এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটা প্রতিনিধি ॥
পাটকেলঘাটার মাঠে মাঠে কৃষকের কাংখিত কুল চাষ বেশ লক্ষ্য করার মত। কুল চাষ এতদঞ্চলের কৃষকের লাভমুখী ফসলের মধ্যে একটি। আবহাওয়া অনুকুল থাকলে হয়তো এবছরও কৃষক কুল চাষে লাভবান হবেন বলে আশা করছেন তারা।

সরেজমিনে দেখা যায়, তালা উপজেলার অধিকাংশ মাঠের জমিগুলোতে কুল চাষ করা হয়েছে। নভেম্বরের মাঝামাঝি সময়ে গাছগুলোতে বেশ ফলন দেখাও যাচ্ছে। সারি সারি গাছগুলো ভরা মুকুল শেষে ছোট ছোট ফল কৃষকের মনকে আনন্দে দোলা দিয়ে যাচ্ছে। সাধারণত আশ্বিন মাস নাগাদ কুল চাষের কলম রোপন করা হয়। যা পরবর্তী বছরের মাঘ মাস নাগাদ ফলন ভাঙ্গা হয়। একেকটি রোপিত কলম চারা মুল্য ৭০ থেকে ১’শ টাকা পড়ে যায়। এ অঞ্চলে ৩ জাতের কুল চাষ করা হয়। নারকেল কুল, আপেল কুলের ভেতর হাইব্রিড জাতের কুল আকারে বেশ বড় হয়। স্থানীয় চাহিদা মিটিয়ে এই কুল ঢাকা সহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়। থানার কুমিরা গ্রামের শহিদুল ইসলাম জানালেন, এ বছর ২ বিঘা জমিতে কুল চাষ করেছি। গাছগুলোর ফলনের অবস্থা আশানুরুপ ভালো। আশা করছি বাজারে চাহিদা মোতাবেক দাম ভালো পাওয়া যাবে। এক প্রশ্নের জবাবে তিনি জানান, সামান্য পানি সেচ, আগাছা পরিষ্কার, ডালপালা ছাটাইকরণ সহ অল্প কীটনাশক সার ঔষধ দিলেই এর পরিচর্যা সমাপ্ত হয়।

কীটনাশক সার বিক্রেতা আব্দুল্লা সরদার ও আব্দুল আজিজ জানালেন, গতবছরের মতো এবারও কুল চাষ একটি লাভজনক ফসল হিসেবে কৃষক তার দাম পাবে বলে আশা রাখছি। তালা উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা ইসহাক মোল্্যা জানান, কুলচাষ এ অঞ্চলের মানুষের অনেকের ভাগ্যের পরিবর্তন করে দিয়েছে। এবছর কুল চাষ মাঠ জুড়ে বেশ ভালো অবস্থান করে আছে।

http://www.anandalokfoundation.com/