13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাটকেলঘাটায় খেজুর গাছ উঠানোর কাজে ব্যস্থ গাছিরা

admin
November 19, 2016 9:25 pm
Link Copied!

এস.এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটা প্রতিনিধি ॥
মনে করিয়ে দেয় সেই অঞ্চল বিখ্যাত সঙ্গীত- খিলে ধুয়ে দে বৌ গাছ কাটতে যাব, খেজুর গাছে চুমরি বারুইছে তোরে আনে দেব। পাটকেলঘাটা সহ তালা উপজেলা জুড়ে খেজুর গাছ উঠানোর কাজে অতি ব্যস্থতার মধ্যে সময় অতিবাহিত করছেন গাছিরা।

সাধারণত নভেম্বরের মাঝামাঝি সময়ে শীতের আগমনীর মধ্যে দিয়ে গাছিরা তাদের পুরো বছরের প্রতীক্ষিত সেই গাছ উঠনো ইতোমধ্যে শুরু করে দিয়েছেন। অবিরাম ছুটে চলেছেন এমাঠ হতে ও মাঠ, নদীর চর, ক্ষেতের আইল আবার রাস্তার ধারে দন্ডায়মান থাকা খেজুরগাছগুলো ভালোভাবে পরিস্কার পূর্বক রস বের করার কাজে। দেখা যায়, ফেব্রুয়ারি মাস পর্যন্ত অর্থ্যাৎ ৪ মাসের অধিক সময় ধরে গাছিরা তাদের রস বের করার কাজে ব্যস্থ থাকতে। একাজে শুধুমাত্র গাছিরই ব্যস্থতা বাড়ে না, ব্যস্থতা বেড়ে যায় গাছ মালিকেরও। কোথায় রসের পাত্র (ভাড়), সেগুলো পরিষ্কার করে ধুয়ে দেয়া। অতপর পাত্রে রাখা রসটি যেন ঘোলাটে না হয় সেজন্য পাত্রগুলো সারিবদ্ধভাবে উঠানে রেখে তাতে আগুন দিয়ে ভালোভাবে জ্বালানো। তারপর সেগুলো গাছে পেতে রাখার জন্য মাঠে কিংবা যথাস্থানে পৌছে দেয়া। তালার ঘোনা গ্রামের গাছি নাজমুল জানালেন, এবছর গাছের সংখ্যা খুবই সীমিত। গাছ প্রতি ১’শ ২০ টাকা করে নিচ্ছি। তবে একেবারে ছোটো চারার জন্য ১’শ টাকার নিচে রাখা যাবে না। এক প্রশ্নের জবাবে জানালেন, এবছর গাছের সংখ্যা হ্রাস পাওয়ায় উঠানোর সংখ্যা অনেক কম, যা পাত্র প্রতি রস বিক্রি ৮০ টাকা করে না নিলে গাছ মালিকেরও লোকসান গুনতে হবে।

একথা বলতেই যেন বাল্যকালের কথা মনে করিয়ে দিল গাছি। দেখা যেত মাঠের পর মাঠ নদীর চরে অসংখ্য খেজুর গাছ। গাছের বুকে পাত্র পেতে রাখলে পাটখড়ি দিয়ে চুরি করে মাঠ থেকে রস খাওয়ার মজাটাই যেন অন্যরকম। অতি ভোর বেলা নিজেদের গাছ থেকে রসের পাত্র এনে কনকনে শীতে গ্লাস ভর্তি রসের স্বাদ যেন তৃপ্তিদায়ক। পরে পরিবারের সবাই রস খেয়ে ব্যারেলে অথবা কড়াই করে রসগুলো জ্বালানো হতো। তা থেকে গুড়ে পরিণত করে খেজুরের পাটালি বানানো হতো। ব্যারেলের গায়ে লেগে থাকা শেষাংশের সামান্য গুড় যেন হুমড়ি খেয়ে সেগুলো উঠিয়ে নিতাম। সারাবাড়ি রসের ও পাটালির মৌ মৌ গন্ধ পাওয়া যেত। পাত্র (ভাড়) ভর্তি করে রাখা গুড় একসময় মিশ্রি (দানা) পড়ে যেত। সকাল বেলা নারকেল কোরা আর দানা মিশ্রিত গুড় দিয়ে পানতা ভাত যেন গ্রাম বাংলার ঐতিহ্য বহন করত।

 

http://www.anandalokfoundation.com/