13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাম্প্রদায়িক উস্কানি দিয়ে হিন্দুরা নাকি নিজেদের বিপদ নিজেরা ডেকেছে

admin
October 31, 2016 6:56 am
Link Copied!

শেখর রায়ঃ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যে দেশের জননেত্রী প্রধানমন্ত্রী, যে দেশে শাসন পরিচালনা করে এক অসাম্প্রদায়িক সরকার; প্রশ্ন হল সে দেশে এমন ভয়ংকর হিন্দু নির্যাতন ঘটে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে কিভাবে। আজ যখন সে দেশে দুই গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল যথাক্রমে শাসক আওয়ামী লীগ ও কম্যুনিস্ট পার্টির সম্মেলন সমাপ্ত হল এই সর্বসম্মত সিদ্ধান্ত নিয়ে যে এক অসাম্প্রদায়িক বাংলাদেশ বিশ্ব মানচিত্রে স্থান করে নিক, সেখানে কিভাবে শত শত হিন্দুদের উপর এই ইসলামী ‘ইমানদারদের’ হিংস্র আক্রমন সংগঠিত হতে পারে।

নির্বিচারে হিন্দু নরনারীদের দৈহিক নির্যাতন করে, তাদের ঘর বাড়ি জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে, তাদের আরাধ্য দেবতা, দেবালয়কে ভেঙ্গে ফেলে দিয়ে আক্রমণকারীরা ইসলামী ইমান রক্ষা করেছেন। কারন, অভিযোগ পেয়ে তৎক্ষণাৎ স্থানীয় আইন শৃঙ্খলা বাহিনী এক দুষ্ট উস্কানিদাতা হিন্দু নামধারি ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। কারন সে সংখ্যাগুরু মুসলিমদের আরাধ্য স্থানকে নিয়ে এক অতিশয় জঘন্য ছবি ফেসবুকে ছেপেছে। কেন ছেপেছে এই বাংলাদেশী ব্যক্তিটি, কি উদ্দেশ্যে ছেপেছে সেই জানে। কিন্তু তার এই অবিমিশ্রিত কুপমণ্ডকতার ফল ভোগ করল তারই স্বজাতির মানুষ। যদিও সেই নির্যাতিত মানুষেরা মনে করে, যা আমি নির্দ্বিধায় বলতে পারি, যে জলে থেকে কুমিরের সাথে লড়াই করা মুর্খামি। ফলতঃ তারা কোন ভাবে এই একক ব্যক্তির কুকর্মের সাথে যুক্ত থাকতে বা সমর্থন দিতে পারেই না। তথাপি তারা নির্বিশেষে সংগঠিত আক্রমণের শিকার হয়ে ব্যাপক ক্ষতির সম্মুখীন হলেন। অভিযুক্তকে পুলিশ জামিন অযোগ্য ধারায় গ্রেপ্তার করার পরেও তাদের ক্ষোভ নিবৃত্ত করা যায়নি। ফলে এ দায় কার !

বাংলাদেশ প্রসাশন যে নিরপেক্ষ তার প্রমান হয়েছে প্রায় ৬/৭ জন আক্রমণকারী মুসলিম হিংস্রকে গ্রেপ্তার করে। বিশাল আকারের শান্তি শৃঙ্খলা বাহিনী দিয়ে ক্ষতিগ্রস্ত এলাকাটি ঘিরে ফেলে। এর থেকে প্রমান হয় যে দায়িত্বশীল সরকারের ইমান প্রশ্নাতীত। কিন্তু মাদ্রাসাজাত প্রতিবাদিদের ইমান আজ প্রশ্নের মুখে। তারা মনে করে, সরকারকে তারা কেন মানবে, নিরপেক্ষ পুলিশকে প্রশ্রয়দানকারী বাহিনী বলে বদনাম দিয়ে এলাকার শান্তি শৃঙ্খলা তারা কেন বরবাদ করবে না। তাদের বয়েই গেছে সোরাবরদি ময়দানে দেশবাসির মঙ্গলার্থে আওয়ামী লীগের মহা সম্মেলনে কি কি সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। দেশে তাদের কোন শান্তি শৃঙ্খলা রাখার দায় নেই। তারা দেশে যত হিন্দু বিদ্বেষ ছড়াতে পারবে, ততই অসাম্পদায়িক শক্তি দেশে কমজোর হয়ে যাবে ও তাদের পছন্দের জামায়ত লালিত বিএনপি ক্ষমতায় ফিরতে পারবে। এই সংগঠিত হিন্দু নির্যাতনের পশ্চাতে এই হল মুল রাজনৈতিক কারন।

ভারতেও মুসলিম মানুষ বিশাল সংখ্যায় বহু যুগ থেকে বসবাস করে আসছেন। অনেক ধর্মীয় অপপ্রচার সত্তেও তারা ইদানিং এক শ্রেণীর বাংলাদেশী সংখ্যাগুরু মানুষদের মত এইভাবে উগ্রতা ও হিংস্রতা প্রকাশ করে না। অতি সম্প্রতি হাওড়া জেলায় এক ধরনের ঘটনা ঘটেছে। অভিযোগ পেয়ে পুলিশ তৎক্ষণাৎ অভিযুক্তকে জামিন অযোগ্য ধারায় গ্রেপ্তার করেছে। কেউই এদের মত ক্ষিপ্ত হয়ে অন্য সম্প্রদায়ের মানুষদের উপর হামলা চালায়নি। যদি কাবা শরিফের মধ্যে এক শিব ঠাকুর বসিয়ে এমন মনগড়া ছবি ছাপিয়ে সংখ্যাগুরু মুসলিমদের ইমানে আঘাত করা হয়ে গিয়ে থাকে ( যাহা নিঃসন্দেহে এক গঠিত অপরাধ)), তাহলে ভারতে সংখ্যাগুরু হিন্দুদের আরাধ্য গো-দেবতাকে অস্বিকার করে যুগ যুগ ধরে তার মাংস ভক্ষন করা কি হিন্দুদের ইমান বিরোধী কাজ নয় ? যদিও আমি ব্যক্তিগত ভাবে মনে করি যে খাদ্য পছন্দের অধিকারে হস্তক্ষেপ কাম্য নয়। কিন্তু যাদের আরাধ্য দেবতা, তার অসম্মান হলে, তারাই বা কেন ক্ষোভ প্রকাশ করবে না ? সেই ক্ষোভ প্রকাশ করা হলেও ভারতে কিন্তু সম্প্রতি এই ইসু নিয়ে কোথাও মুসলিম মহল্লা জ্বালিয়ে পুড়িয়ে হতাহত করা হয়নি। দুচার বিচ্ছিন্ন ঘটনা নিয়ে সামগ্রিকভাবে দায়ী করা যায় না একটা বৃহৎ ধর্ম সম্প্রদায়কে, একটা ধর্ম নিরপেক্ষ দেশকে।

বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধী শক্তি তলে তলে তৈরি হচ্ছিল, তারা শুধু সুযোগের অপেক্ষায় বসে ছিল। যেই সে সুযোগ এসেছে, সে যত ক্ষুদ্রই হোক না কেন, তাকে তিলকে তাল বানিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে সমাজ ও রাষ্ট্রের ঐক্য, সংহতিকে ধ্বংস করে, জনদরদী সরকারকে ব্যতিব্যস্ত করে রাখা ও সরকারকে জনউনয়নের পথ থেকে সরিয়ে নিয়ে এসে দেশে এক অরাজক পরিস্থিতি তৈরি করার আর এক নাম ইসলামী মৌলবাদ।

শেখর রায়, লেখক-কলামিস্ট, পশ্চিম বঙ্গ, ভারত।

http://www.anandalokfoundation.com/