13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ থেকে শুরু হলো পাঁচদিন ব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড

admin
October 19, 2016 9:09 pm
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ তথ্যপ্রযুক্তিতে মানুষকে সচেতনতার পাশাপাশি বাংলাদেশের প্রযুক্তিগত অবস্থা বিশ্বের সামনে তুলে ধরতে বুধবার থেকে শুরু হয়েছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’।

রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আজ সকালে এই আন্তর্জাতিক আয়োজনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, নারীর ক্ষমতায়নের পাশাপাশি উপার্জনের পথ সুগম করতে ‘বাড়ি বসে বড়লোক’ কর্মসূচির আওতায় ১৪ হাজার ৭৫০ জনকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেয়া হয়েছে, যার মধ্যে ৭০ শতাংশই নারী। তরুণদের আউটসোর্সিংয়ে দক্ষ হয়ে উঠার জন্য ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্প নেয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় ৫৫ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেয়া হবে। ইতোমধ্যে ২০ হাজার জনকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণ কর্মসূচি নারীদের জন্য আরও সহজ করতে ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পের আওতায় আইসিটি ডিভিশন, রবি ও হুয়াওয়ের যৌথভাবে মোবাইল বাসের মাধ্যমে প্রশিক্ষণ দেবে।

ডিজিটাল ওয়ার্ল্ডে প্রধানমন্ত্রী পাঁচটি মোবাইল বাসের উদ্বোধন করেন। এর মাধ্যমে আগামী তিন বছরে আড়াই লাখ গ্রামীণ ও সুবিধাবঞ্চিত নারীরা প্রশিক্ষণ পাবেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিসহ সারা দেশে ২০টির মতো হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি ভিলেজ গড়ে তোলা হয়েছে। যশোর সফটওয়্যার টেকনোলজি পার্কে এ বছর থেকেই পুরোদমে কার্যক্রম শুরু হবে। কারওয়ান বাজারের জনতা টাওয়ারে শুরু হয়েছে সফটওয়্যার টেকনোলজি পার্কের অপারেশন। ছেলেমেয়েদের হাতে-কলমে কারিগরি শিক্ষা দিতে গড়ে তোলা হয়েছে আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার।

দুর্নীতি মোকাবেলায় ডিজিটাল বাংলাদেশের সাফল্যের কথা তুলে প্রধানমন্ত্রী বলেন, সরকারি সেবা পেতে এখন আর মানুষকে হয়রানির শিকার হতে হয় না। লাইনে দাঁড়িয়ে ফরম জমা দিতে হয় না। তথ্যপ্রযুক্তির মাধ্যমে স্বচ্ছতা এনে আমরা দুর্নীতি বন্ধ করেছি। অনলাইন টেন্ডারের মাধ্যমে ঘুষবাণিজ্য বন্ধ হয়েছে। দক্ষিণ এশিয়ার বড় প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড উপলক্ষে সাত দেশের তথ্যপ্রযুক্তিমন্ত্রী ‘মিনিস্ট্রিয়াল কনফারেন্স’-এ অংশ নিয়েছেন। আইসিসিবির পাঁচটি মিলনায়তনে তিন দিনব্যাপী এ উৎসব শুক্রবার পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

http://www.anandalokfoundation.com/