13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সরকারি হাসপাতালের ডাক্তার ও নার্সদের অবহেলায় বিপ্লবের মর্মান্তিক মৃত্যু

admin
October 19, 2016 7:25 am
Link Copied!

মোঃ রফিকুল ইসলামঃ যখন বিনোদ মন্ডলকে ফোন করি, মুঠোফোনে আমার কলটি রিসিফ করেন তাঁর স্ত্রী নন্দা রানী। তাঁর কাছে জানতে পারি, বিনোদ তাঁর ছেলেদের সঙ্গে শ্মশানে গেছেন।

ছেলে তিনটা; শ্মশানে যেতে হয়েছে সবচেয় ছোটটার জন্য। তার নাম বিপ্লব, ২২ বছরের টগবটে তরুণ, আগের দিন দুপুরে  সে মারা গেছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগ চিকিৎসাধীন অবস্থায়। কিন্তু তার মারা যাওয়ার কথা ছিল না; চিকিৎসরো বরং উল্টো কথা বলেছিলেন; তাকে শনিবারেই ছুটি দিয়ে দেওয়া হবে। মা পরিস্কার শার্ট প্যান্ট নিয়ে হাসপাতালে গিয়েছিলেন। বাড়ি ফেরার সময় বিপ্লব পরবে বলে।

কিন্তু শনিবার সন্ধ্যায়, বাড়ি থেকে তিন মাইল দূরের এক শ্মশানে বিপ্লবকে পোড়াতে নিয়ে যাওয়া হয়েছে যখন, আমার মুঠোফোনে নন্দা রানীর কণ্ঠস্বর এমন অসহায়, ক্লান্ত ও বিহ্বল শোনায় যে আমার মনে হয়, তাঁকে আর কোনো প্রশ্ন জিজ্ঞাসা করার অর্থ হবে সদ্য সন্তানহারা এক মায়ের শোকার্ত স্নায়ুকে পীড়ন করা।

পরদিন সকাল সাড়ে নয়টায় স্বশরীরে গিয়ে উপস্থিত হই কেরানীগঞ্জের ‘মধ্যের চর’ গ্রামে, যেখানে বিপ্লবকে সবাই চেনে। আমি তার উচ্চারণ করার সঙ্গে সঙ্গে লোকজন তার বাবা ও ভাইদের নাম বলে, আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় তাদের বাড়ি; একজন সাদরে পথ দেখিয়ে নিয়ে চলে সেদিকে পথেই দেখা হলো বিপ্লবের কাকা, বাবা, ভাই মিন্টু মন্ডলের সঙ্গে। তাঁরা আমাকে সাদরে নিয়ে চললেন তাঁদের বাড়ির দিকে।

একটা টিনের ঘরের পাশে দুটি ইটের ঘর, একচিলতে আঙ্গিনার বেলেমাটি বৃষ্টিতে ভেজা; আঙ্গিনায় কিনারায় কিছু গাছপালা। এটা বিপ্লবের বাড়ি; এখন বিপ্লব শূণ্য।

কিছুক্ষনের মধ্যেই আঙ্গিনা ভরে উঠল। বিপ্লবের মা আমার সামনে কাঠের একটা টুলের ওপর বসে ফ্যাল ফ্যাল করে চেয়ে রইলেন আমার মুখের দিকে। শুকনো মুখ, শুন্য দৃষ্টি। নির্বাক। কথা বলতে শুরু করল অন্যরা। কথা মানে অভিযোগ; হাসপাতালে বিপ্লবকে মেরে ফেলা হয়েছে।

কেরানীগঞ্জের মধ্যের চর গ্রামের ৫৬ বছর বয়সী কাঠমিস্ত্রিী বিনোদ মন্ডল ও ৪৯ বছর বয়সী গৃহবধূ নন্দা রানীর বাড়িতে রোববার সকালে ঘন্টা খানেক থেকে, আঙ্গিনাভর্তি লোকজনের এলোমেলো কথা বার্তা শুনে এবং নিজে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করে আমি যা জানতে পেলাম, তা সংক্ষেকে এইঃ

তাঁদের তিন ছেলের মধ্যে সবচেয়ে ছোটটি, বিপ্লব মন্ডল, আগের রোববার (১৮ সেপ্টেম্বর) তার সমবয়সী জ্যাঠাতো ভাই হৃদয় ও মামাতো ভাই শোভনের সঙ্গে মোটর সাইকেলে যাচ্ছিল। মোটরসাইকেল চালাচ্ছিল হৃদয়, তার পেছনে শোভন, সবার পেছনে ছিল বিপ্লব। এক পর্যায়ে মোটরসাইকেল পিছলে পড়ে গেলে চালক হৃদয়ের হাত ভেঙ্গে যায়, শোভন কোনো আঘাত পায় না, কিন্তু বিপ্লবের মাথায় আঘাত লাগলে সে সজ্ঞা হারিয়ে ফেলে। তাকে দ্রুত নিয়ে যাওয়া হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। তার মাথার সিটি স্ক্যানসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সিটি স্ক্যানের রিপোর্ট দেখে চিকিৎসক বিপ্লবের বড় ভাই মিন্টু মন্ডলকে বলেন, বিপ্লবের জখম গুরুতর নয়। তিন চার দিনের মধ্যেই সে কথা বলবে।

মিন্টু আমাকে বলেন, তিন দিন পরে বিপ্লবের সংজ্ঞা সত্যিই ফিরে আসে। সে কথা বলা শুরু করে। স্বজনদের চিনতে পারে। তবে সে বেশি কথা বলত না। বৃহস্পতিবার নাগাদ তার অবস্থার আরও উন্নতি হয়, চিকিৎসকেরা তার স্বজনদের বলেন, শনিবার বিপ্লবকে ছুটি দেওয়া হবে। বাড়িতে থেকে নিয়মিত ওষুধ সেবন করলে সে সম্পূর্ণভাবে সেরে উঠবে।

বিপ্লবের মা ও বড় ভাই আমাকে বলেন, শুক্রবার সকালে বিপ্লবের অবস্থা আরও ভাল হয়। সে হাসপাতালের বারান্দায় হাটাহাটি করে। তারপর একসময় বােির যেতে চায়; তাকে নিয়ে যাওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারের কাছাকাছি খোলা জায়গায়, সেখানে সে কিছুক্ষণ হাটাহাটি করে। কখন ছুটি পাবে, কখন বাড়ি যাবে এরকম কথা সে বলে।

কিন্তু সেদিন বেলা দেড়টার পর মিন্টু দেখতে পান, বিপ্লব ঘুমাচ্ছে, কিন্তু তার গলার ভেতরে অস্বাভাবিক রকমের শব্দ হচ্ছে। মিন্টুর মনে হয়, বিপ্লবের শ্বাসকষ্ট হচ্ছে। মিন্টু সে সময় কর্তব্যরত চিকিৎসকের কাছে ছুটে গিয়ে বিপ্লবের অবস্থার কথা জানান এবং তাঁকে বারবার অনুরোধ করেন বিপ্লবের বিপ্লবের কাছে তাকে দেখতে। কিন্তু মিন্টুর ভাষ্য, কর্তরত চিকিৎসক বিপ্লবকে দেখতে যান না, তার বদলে এক টুকরো কাগজে একটা ওষুধের নাম লিখে দিয়ে মিন্টুকে বলেন ওষুধটি তাড়াতাড়ি কিনে আনতে। মিন্টু হাসপাতালের বাইরের এক দোকান থেকে ওষুধটি, মিন্টুর বর্ণনায় ‘ইনজেকশন’ কিনে আনেন। নার্স সেই ‘ইনজেকশন’ রোগীর শরীরে প্রয়োগ করার জন্য নির্দেশ দেন সুমন নামের এক ওয়ার্ডবয়কে, যাকে মিন্টু পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করতে দেখেছেন। মিন্টু প্রতিবাদ করলে নার্স তাঁকে বলেন এই কাজ সুমন সব সময় করে, সে এটা ভালো পারে।

ডাঃ অসিত চন্দ্র সরকার বললেন, হেড ইনজুরির কোনো ভালো রোগীর যদি হঠাৎ শ্বাসকষ্ট হয়, তার সম্ভাব্য কারণগুলো খুঁজতে হয়। বিপ্লবের পোষ্টমর্টেম হয়েছে, রিপোর্ট এখনো আসেনি। জানি না, সেখানে তার মৃত্যুর কী কারণ পাওয়া যাবে। তবে আমাদের প্রাথমিক অনুমান (ইনফারেন্স); যেহেতু মস্তিস্কে আঘাত পেলে রোগীর খাবার গেলার ক্ষমতা কমে যায়, মুখমন্ডলের ভেতরের, গলনালি, খাদ্যণালি, শাসনালি ইত্যাদির আশপাশের রিফ্লেক্স দূর্বল হয়, তাই আমাদের সংশয়, বিপ্লবের  শ্বাসনালিতে খাবার ঢুকে গিয়েছিল। প্রশ্ন করে জানতে পেলাম, বিপ্লবের শ্বাসকষ্ট শুরু হওয়ার পর ডাঃ অসিত চন্দ্র বিপ্লবকে দেখেননি, কারণ সেদিন ছিল শুক্রবার তাঁর ডিউটি ছিলনা।

বিপ্লব মন্ডলের পরিবার দাবী করে ডাক্তার, নার্স ও ওয়ার্ডবয়দের অবহেলা জনিত কারনেই বিপ্লবের মৃত্যু হয়েছে।

http://www.anandalokfoundation.com/