13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে সক্ষম

admin
October 13, 2016 7:10 am
Link Copied!

স্পোর্টস ডেস্কঃ  ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ ২১ রানে হারলেও, দ্বিতীয় ম্যাচ ৩৪ রানে জিতে সিরিজে সমতা আনে বাংলাদেশ। ফলে ইংলিশদের বিপক্ষে শেষ ওয়ানডে জিততে পারলেই সপ্তম সিরিজ জয়ের স্বাদ নিবে টাইগাররা। তা করতে পারলে রেকর্ড বইয়ে অস্ট্রেলিয়ার পাশে বসবে বাংলাদেশ। টানা সাতটি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড একমাত্র অস্ট্রেলিয়াই আছে। অবশ্য টানা ৯ ও ১০টি সিরিজ জয়ের রেকর্ডও অসিদের দখলেই।

সার্বিকভাবে কিন্তু বাংলাদেশের প্রাপ্তি কম নয়। এই সিরিজের মাধ্যমে প্রমাণিত হলো বাংলাদেশ আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে সক্ষম। যেকোনো প্রতিপক্ষের বিরুদ্ধে লড়তে পারে।

তাছাড়া ইংল্যান্ড দলটিকেও বিবেচনা করতে হবে। গত বিশ্বকাপের পর তারা যেভাবে খেলে আসছে, তাতে তারা বড় সাফল্য পেতেই পারে।

তাছাড়া বাংলাদেশ দীর্ঘ ১০ মাস পর ওয়ানডে ম্যাচে ফিরেছে। এই দীর্ঘ শূন্যতা বাংলাদেশকে যে কত সমস্যায় ফেলেছে, তা বোঝা গিয়েছিল আফগান সিরিজে। কিন্তু তারপরও সব হিসাব ভিন্ন হয়ে যেতে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচটিতে জয়ী হতে পারলে।

২০১৪ সালের শেষদিকে বাংলাদেশ দলের অধিনায়ক হন মাশরাফি। এরপর তার নেতৃত্বে দেশের মাটিতে ছয়টি দ্বিপক্ষীয় সিরিজ খেলে বাংলাদেশ। ছয়টি সিরিজই দাপটের সাথে জিতে নেয় টাইগাররা। জিম্বাবুয়েকে দিয়ে সিরিজ জয়ের মিশন শুরু করে বাংলাদেশ। ৫-০ ব্যবধানে ঐ সিরিজটি জিতে নেয় মাশরাফির দল।

এরপর পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ, ভারতকে ২-১, দক্ষিণ আফ্রিকাকে ২-১, আবারো জিম্বাবুয়েকে ৩-০ এবং সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় বাংলাদেশ। তাই সপ্তম সিরিজ জয়ের সুযোগ এখন বাংলাদেশের সামনে।

অস্ট্রেলিয়ার টানা সাত সিরিজ জয়ে ভাগ বসাতে পারত বাংলাদেশ। তবে সেটা না হলেও বড় ধরনের একটি ভিত তৈরি হয়েছে বাংলাদেশের। সেটাকে ভর করে আরো এগিয়ে যেতে পারবে তারা।

http://www.anandalokfoundation.com/