13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশের শীর্ষস্থানীয় এনজিওগুলোর আয়-ব্যয় খতিয়ে দেখবে এনবিআর

admin
October 10, 2015 10:10 am
Link Copied!

দি নিউজ ডেস্কঃ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এদেশে কর্মরত শীর্ষস্থানীয় এনজিওগুলোর আয়ের উৎস ও ব্যয়ের তালিকা খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে। একই সাথে ওসব সংস্থার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের আয়-ব্যয়ের হিসাবও খতিয়ে দেখা হবে। এ লক্ষ্যে ইতিমধ্যে এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের (সিআইসি) কর্মকর্তাদের নিয়ে ৭ সদস্যের একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে। আর অনুসন্ধান শেষে টাস্কফোর্স কমিটি এনবিআর চেয়ারম্যানের কাছে প্রতিবেদন জমা দেবে। তদন্তে কোনো এনজিও বা এনজিও কর্মকর্তার আয়-ব্যয়ের হিসাবে গরমিল পাওয়া গেলে ব্যাখ্যা চাওয়া হবে। যথাযথ ব্যাখ্যা দিতে ব্যর্থ হলে জব্দ করা হবে এনজিও বা কর্মকর্তার ব্যাংক হিসাব। আর কোনো এনজিও বা এনজিও কর্মকর্তা দারিদ্র্যবিমোচনমূলক কার্যক্রমের আড়ালে নাশকতা বা সরকারবিরোধী কাজে জড়িত থাকলে ব্যবস্থা নেয়ার জন্য এনবিআর থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে। এনবিআর সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, বিভিন্ন গোয়েন্দা সংস্থার কাছে তথ্য রয়েছে এদেশে কর্মরত কিছু এনজিও দারিদ্র্যবিমোচন, স্বনির্ভরতা, বয়স্ক ও সাধারণ শিক্ষা, ক্ষুদ্রঋণ প্রভৃতি কার্যক্রমের আড়ালে বিভিন্ন নাশকতামূলক কাজে অংশ নিচ্ছে। জঙ্গি তৎপরতা এবং সরকারবিরোধী আন্দোলনেও কিছু এনজিও যুক্ত থাকারও অভিযোগ রয়েছে। তাছাড়া কিছু এনজিওর শীর্ষস্থানীয় অনেক কর্মকর্তার মাধ্যমে দেশি-বিদেশি অনুদানের অর্থ জঙ্গিবাদী বা নাশকতামূলক কাজে ব্যবহার করা হচ্ছে। আর কিছু এনজিও অনুদানের টাকা নয়ছয় করছে। এদেশে কর্মরত এনজিওগুলোর অর্থ সংগ্রহ ও ব্যয়ে স্বচ্ছতা বিধানের লক্ষ্যে গতবছর বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবী কার্যক্রম) নিয়ন্ত্রণ আইন প্রণয়ন করা হয়। ওই আইন অনুসারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কোনো এনজিও প্রকল্প পরিচালনা করতে পারবে না। তাছাড়া বিদেশি লোক নিয়োগ করতে হলেও এনজিও ব্যুরোর অনুমোদন নিতে হবে। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নেয়া বাধ্যতামূলক। আর বৈদেশিক অনুদানের টাকা একটি নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে গ্রহণ ও ছাড় করতে হবে। তবে অনেক এনজিও আইন মানছে না বলে অভিযোগ রয়েছে। আইনের বিধান ঠিকমতো মানা হচ্ছে কিনা তা এনবিআরের তদন্তে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হবে।

সূত্র জানায়, এদেশে কর্মরত বড় বড় শতাধিক এনজিও এবং ওসব সংস্থার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের হিসাব খতিয়ে দেখার সিদ্ধান্ত হলেও প্রথম ধাপে বিদেশ থেকে অনুদানগ্রহণকারী শীর্ষস্থানীয় ৫৫টি এনজিও এবং তাদের শীর্ষ কর্মকর্তাদের হিসাব যাচাই করা হবে। তদন্তে গরমিল পাওয়া গেলে এনজিও বা এনজিও কর্মকর্তার হিসাব জব্দ করা হবে। তথ্য সংগ্রহের জন্য এনবিআরের টাস্কফোর্সের কর্মকর্তারা এনজিও ব্যুরো, সমাজসেবা অধিদপ্তর এবং এনজিওতে অর্থ-সরবরাহকারী প্রতিষ্ঠানের সহায়তা নেবেন। পাশাপাশি পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ), মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) এবং বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কাছ থেকেও তথ্য সংগ্রহ করা হবে।

সূত্র আরো জানায়, দেশের বিদ্যমান আইন অনুযায়ী বিনা অনুমতিতে অনুদান নিলে অনুদানের সমপরিমাণ বা তিনগুণ জরিমানা গুনতে হবে সংশ্লিষ্ট এনজিওকে। তাছাড়া এনজিও ব্যুরো বিষয়ক আইন অমান্য করলে এনজিওর নিবন্ধন বাতিল বা স্থগিত বা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম বন্ধ করতে পারবে সরকার। আর দেশের প্রচলিত আইনেই তাদের শাস্তি দেয়া যাবে।

এ বিষয়ে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, আশির দশকে এদেশে এনজিও ব্যাপক হারে বিস্তৃত হয়। বড় এনজিওগুলোর অধিকাংশই বিদেশি অনুদাননির্ভর। তবে বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে অনেক এনজিও নানা রকম দুর্নীতির সাথে জড়িয়ে পড়ছে। অনুদানের অর্থের অপব্যবহার করছে। অবশ্যই এ বিষয়ে সরকারের নজরদারি বাড়ানো উচিত। কারণ এনজিওর সুবিধাভোগী প্রত্যেক শহরে এবং প্রায় প্রতিটি গ্রামেই রয়েছে। এনজিওর কার্যক্রমের সাথে অনেক মানুষ জড়িত। তাদের কার্যক্রম সৎ উদ্দেশ্যে, নিয়মতান্ত্রিক উপায়ে এবং স্বচ্ছতা ও জবাবদিহির সাথে পরিচালিত হওয়া উচিত।

http://www.anandalokfoundation.com/