13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সিন্ডিকেটের হাতে হজের টিকিট

admin
August 14, 2015 11:58 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ আবেদনের সিরিয়াল অনুযায়ী হজের টিকিট বিক্রির কথা থাকলেও প্রথম দফার ১৭ হাজার টিকিটের বেশিরভাগই সিন্ডিকেটের হাতে চলে গেছে। এতে বাণিজ্যও হয়েছে ৫ কোটি টাকার উপরে। আর এ নিয়ে চরম অসন্তোষ এখন সাধারণ এজেন্টদের। তারা নির্ধারিত মূল্যে টিকিট পাওয়ার দাবিতে বিক্ষোভ এবং অবস্থান কর্মসূচি পালন করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

টিকিট বঞ্ছিত হজ এজেন্সিগুলোর দাবি ফ্লাইট শুরুর নির্ধারিত দিন আগামি ১৬ আগস্ট। এই কম সময়ের মধ্যে সিন্ডিকেটের কাছ থেকে ৫/১০ হাজার টাকা অতিরিক্ত দামেই টিকিট কিনতে হচ্ছে সাধারণ এজেন্টদের। তারপরেও অনেকে হয়তো প্রথম দফায় টিকিট কিনতেই পারবেন না। সাধারণ হজ এজেন্টদের অভিযোগ এই সিন্ডিকেটের সঙ্গে জড়িত রয়েছেন বিমানের ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার (সেলস) আতিক রহমান চিশতি এবং সহকারী জেনারেল ম্যানেজার (সেলস) সালমান সিদ্দিক।

এ বিষয়ে জানতে চাইলে আতিক রহমান চিশতি বলেন, এ পর্যন্ত ১১ হাজার টিকিট ছেড়েছি ৬২টি এজেন্টের কাছে।  ‘যারা দুইমাস আগে আবেদন করেছেন তারা পাননি। পরে আবেদন করে সিন্ডিকেটের মাধ্যমে পেয়েছে’ -এমন অভিযোগের প্রেক্ষিতে জেনারেল ম্যানেজার বলেন, আবেদনের ভিত্তিতে টিকিট দেওয়া হয়নি। যাঁরা প্রডাকটিভ হজ এজেন্ট এবং যাঁরা টিকিট সেল করে সেই বিবেচনায় টিকিট দেওয়া হয়েছে। বঞ্চিতদের দাবি প্রথম দফার ১৭ হাজার টিকিটের বেশিরভাগই বিক্রি হয়ে গেছে সিন্ডিকেটের হাতে। বাংলাদেশ বিমান এবং সৌদি এয়ার লাইন্সের টিকিটের নির্ধারিত মূল্য ১৫ হাজার ডলার বা প্রায় ১ লাখ ২০ হাজার হলেও সিন্ডিকেট ১ লাখ ২৫ থেকে ১ লাখ ৩০ হাজার টাকার উপরে নিচ্ছে। এই হিসাবে অর্ধেক টিকিট ৫/১০ হাজার টাকা অতিরিক্ত দামে বিক্রি করেই তারা হাতিয়ে নেবে ৫ থেকে ৬ কোটি টাকা।

দুই শতাধিক হজযাত্রী যেসব এজেন্টদের রয়েছে তারাও কেউ টিকিট পায়নি। যদিও বিমানের ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার (সেলস) জানিয়েছেন প্রডাকটিভ হজ এজন্সি বিবেচনায় টিকিট দেওয়া হয়েছে।  আল নাসের এভিয়েশন সার্ভিসের হজ যাত্রী ২৩১ জন। এই এজেন্সিটি বিমান অফিসে আবেদন জমা দিয়েছে গত ১১ জুন। প্রথম আবেদনকারী হলেও এই এজেন্সি একটি টিকিটও পায়নি। এখন এই এজেন্সি বেশি দামে টিকিট কেনার জন্য ধর্না দিচ্ছে সিন্ডিকেটের কাছে। আল নাসের এভিয়েশন সার্ভিসেসের মালিক অ্যাডভোকেট আব্দল্লাহ আল নাসের অভিযোগ করে বলেন, সবার আগে আবেদন করেও একটি টিকিটও পাইনি। সিন্ডিকেটের মাধ্যমে বেশিরভাগ টিকিট সেলস অফিস বিক্রি করে দিয়েছে। এখন অতিরিক্ত দামে কেনার জন্য ধর্না দিচ্ছি।  শুধু আল নাসের নয় গুরুত্বপূর্ণ অনেক এজেন্টই টিকিট কেনার জন্য ধর্না দিচ্ছে বলে জানা গেছে। তবে ইতোমধ্যে অনেকে ৫ থেকে ১০ হাজার টাকা বেশি দিয়ে টিকিট কিনেছে।

সিন্ডিকেটের মাধ্যমে টিকিট কেনা-বেচাকারী হাবের (হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুদারের কাছে জানতে চাইলে তিনি  বলেন, ব্যবসা করি, টিকিটতো বিক্রি করছিই। তবে বেশি দামে টিকিট বিক্রি করছি না।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামি ১৬ আগস্ট প্রথম হজ ফ্লাইট ঢাকা ছাড়বে। ওইদিন সকাল ৮টা ৩৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দায় রওয়ানা হবে বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ।  চলতি বছর ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে বাংলাদেশ থেকে সৌদি আরব যাবেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৭৫৪ জন এবং বেসরকারিভাবে যাবেন ৯৯ হাজার ৪ জন হজযাত্রী। প্রথম দফার হজ ফ্লাইট ১৬ থেকে চলবে ২৭ আগস্ট পর্যন্ত। দ্বিতীয় দফায় ২৮ আগস্ট থেকে পরের ১১দিন। এরপর শুরু হবে তৃতীয় ও শেষ দফা।

http://www.anandalokfoundation.com/