13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাবধান থাকুন শব্দদূষণ থেকে!

admin
September 2, 2016 12:36 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: শব্দ একধরনের অনুভূতি আর শব্দতরঙ্গ একধরনের শক্তি। শব্দের যথেচ্ছ ব্যবহারের অপর নাম শব্দদূষণ, যে কোনো ধরনের অস্বস্তিকর এবং অপ্রয়োজনীয় শব্দকে আমরা শব্দদূষণ বলি। সভ্যতার সঙ্গে সঙ্গে আমরা শব্দদূষণের শিকার হয়েছি। শব্দদূষণের প্রধান উৎস গাড়ির হর্ন, মাইকিং, মিছিল, অপরিকল্পিত নির্মাণ, শিল্প-কারখানা নির্মাণের আওয়াজ এবং মানুষ কর্তৃক সৃষ্ট নানা শব্দ।

শব্দদূষণের ফলে কানের শ্রবণশক্তি ক্রমান্বয়ে হ্রাস পায়। শব্দদূষণের ফলে আমাদের শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ নানাভাবে আক্রান্ত হয়। উচ্চ শব্দের এলাকায় বসবাসকারীর রক্তচাপ বৃদ্ধি পেতে পারে এবং নিদ্রাহীনতায় ভুগতে পারে। এ ছাড়া গর্ভবতী মায়ের সন্তানের ক্রমবিকাশ ক্ষতিগ্রস্ত হতে পারে। উচ্চ শব্দ হজমে ব্যাঘাত ঘটায়। এক সমীক্ষায় দেখা গেছে, উচ্চ শব্দের কারণে শরীরে ইপিনেফ্রিন ও নরইপিনেফ্রিন হরমোন বেশি নিঃসৃত হয়। এই হরমোন হৃদযন্ত্র ও রক্তনালির ওপর প্রভাব ফেলে। শব্দদূষণযুক্ত এলাকাবাসীর মেজাজ খিটখিটে হয়ে যায় এবং এরা প্রচুর এন্টাসিড ও ঘুমের ওষুধ গ্রহণ করে। অথচ শব্দদূষণমুক্ত এলাকার বাসিন্দাদের ক্ষেত্রে এমনটা হয় না। উচ্চ শব্দের প্রভাবে মানুষের কর্মক্ষমতা ধীরে ধীরে হ্রাস পায় এবং দৃষ্টিশক্তিরও ক্ষতি হতে পারে। শব্দদূষণের ফলে কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক বৃদ্ধি ব্যাহত হতে পারে।

পরিবেশ সংরক্ষণ সমিতিগুলোর মতে, আবাসিক এলাকায় দিনের বেলা ৪৫ ডেসিবেল এবং রাতের বেলা ৩৫ ডেসিবেল পর্যন্ত শব্দ স্বাস্থ্যসম্মত। আর দেশের পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী, আবাসিক এলাকায় দিনে ৫০ ডেসিবেল ও রাতের ৪০ ডেসিবেল পর্যন্ত শব্দের মাত্রা নির্ধারিত। কিন্তু বেশির ভাগ আবাসিক এলাকায় শব্দের মাত্রা ১০০ ডেসিবেলের ওপর। আর গাড়ির হর্ন ১৪০ ডেসিবেলের ওপর। তার অর্থ এই যে, আমাদের আবাসিক এলাকাগুলোতে সব সময় আমরা শব্দদূষণের শিকার হচ্ছি। এ ব্যাপারে আমাদের সতর্ক হওয়া প্রয়োজন এবং আইন কঠোরভাবে মানা উচিত।

http://www.anandalokfoundation.com/