13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইউনূসের ক্লিনটন ফাউন্ডেশনে দেওয়া অর্থের উৎস খতিয়ে দেখছে দুদক

admin
August 30, 2016 8:51 am
Link Copied!

নিউজ ডেস্কঃ নোবেল জয়ী ডক্টর ইউনূসের প্রতিষ্ঠান থেকে ক্লিনটন ফাউন্ডেশনে যাওয়া অর্থের উৎস সহ বিভিন্ন দিক খতিয়ে দেখছে ‘দুর্নীতি দমন কমিশন’-দুদক। প্রাথমিক তদন্তে কোনো ধরণের ত্রুটি ধরা পড়লে অভিযুক্তের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তবে ঢাকার ইউনূস সেন্টারের দাবি, কোনো অনুদান নয়; বরং সম্মেলনে অংশগ্রহণের ফি হিসেবেই কিছু অর্থ হয়েছে ক্লিনটন ফাউন্ডেশনকে।

এদিকে পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের ঋণ বাতিলের সঙ্গে ডক্টর ইউনূসের কোনো যোগসূত্র থাকলে বিষয়টি খুবই দুঃখজনক এবং নিন্দনীয় বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংক পদ্মা সেতুর ঋণ সহায়তা বাতিল করলেও শুরু থেকেই অভিযোগ ভিত্তিহীন দাবি করে বাংলাদেশ সরকার বলে আসছে, ডক্টর ইউনূসই এ ঘটনার জন্য দায়ী।

সরকার প্রধানের এই বক্তব্যে নতুন মাত্রা পায় বার্তা সংস্থা এপি’র সাম্প্রতিক এক প্রতিবেদনে। গত ২৩ আগস্ট প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, গ্রামীণ ব্যাংকের দায়িত্ব থেকে সরে যেতে বাংলাদেশ সরকার চাপ প্রয়োগ শুরু করলে তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটনের সঙ্গে দেখা করে সাহায্য চান ড. ইউনূস।

এ সময় ডক্টর ইউনূসকে সাহায্য করার উপায় খুঁজে বের করার জন্য সহকারীদেরকে নির্দেশ দেন হিলারি ক্লিনটন। একই সময়ে ডক্টর ইউনূসের অধীনে থাকা দু’টি প্রতিষ্ঠান থেকে ‘ক্লিনটন ফাউন্ডেশনে’ বেশ কয়েক লাখ ডলার আর্থিক অনুদান দেয়া হয় বলেও প্রতিবেদনে বলা হয়।

‘ক্লিনটন ফাউন্ডেশন’কে অর্থ দেয়ার এই ঘটনা ফাঁসের পর বিভিন্ন মহলে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। তাই আমলে নিয়ে বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখছে দুর্নীতি দমন কমিশন।

দুর্নীতি দমন কমিশন সচিব আবু মো. মোস্তফা কামাল বলেন, ‘বিষয়টি আমাদের কমিশন গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। বর্তমানে এটি যাচাই-বাছাই পর্যায়ে রয়েছে।’

এদিকে এপি’র প্রতিবেদন সত্য হলে বিষয়টি খুবই দুঃখজনক এবং নিন্দনীয় বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, ‘তিনি যদি এটি করে থাকেন তবে এটি খুবই অনৈতিক কাজ হয়েছে এবং তার কাছ থেকে এটি আশা করা যায় না।’

এ বিষয়ে যোগাযোগ করা হলে ঢাকার ইউনূস সেন্টারের এক ই-মেইলে বলা হয়েছে, ক্লিনটন ফাউন্ডেশনে কোনো অনুদান দেয়া হয়নি। যে অর্থ দেয়া হয়েছে তা কেবলই ‘ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ’ সম্মেলনে অংশগ্রহণের ফি।

http://www.anandalokfoundation.com/