13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্মার্টকার্ড বিতরণে প্রস্তুত ইসি

admin
August 23, 2016 9:01 am
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ নাগরিকের হাতে স্মার্টকার্ড তুলে দেওয়ার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এখন শুধু বিতরণের কাজ শুরুর জন্য অপেক্ষা করছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি সূত্র জানায়, প্রধানমন্ত্রীর স্মার্টকার্ড বিতরণের কাজ উদ্বোধন করার কথা রয়েছে। নাগরিকের হাতে এ কার্ড তুলে দেওয়ার সার্বিক বিষয়ে সোমবার প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সভাপতিত্বে কমিশন সভায় আলোচনা হয়।

সূত্র জানায়, ঢাকায় যারা ২০১৪-২০১৫ সালে যারা ভোটার হয়েছেন তাদেরকে প্রথমে স্মার্টকার্ড দেওয়া হবে। প্রতি ওয়ার্ডের কাউন্সিল অফিস ও নিবন্ধন কেন্দ্রের মাধ্যমে তা বিতরণ করা হবে। তথ্যভাণ্ডার নির্ভুল করতে এতদিন দুই হাতের বৃদ্ধাঙ্গুল ও তর্জনির ছাপ নেওয়া হলেও স্মার্টকার্ডধারীদের ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশে ছবিও সংগ্রহ করা হবে। এছাড়া এরইমধ্যে প্রত্যেক উপজেলা নির্বাচন অফিসেও স্মার্টকার্ড পৌঁছে দেওয়া হয়েছে।

তবে প্রাথমিকভাবে শুধু ঢাকা সিটিতেই স্মার্টকার্ড দেওয়া হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে অন্যান্য সিটি করপোরেশনের নাগরিকদের হাতে এ কার্ড তুলে দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের জানান, রাজধানী ও প্রত্যন্ত একটি এলাকায় স্মার্টকার্ড বিতরণের কাজ শুরু হবে। সেপ্টেম্বরেই আমরা বিতরণ শুরু করার পর্যায়ে রয়েছি। উদ্বোধনের সময়সূচি পেলেই বিতরণের কার্যক্রম জানিয়ে দেব। দিন তারিখ চূড়ান্তের জন্য একটু অপেক্ষা করতে হবে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন বলেন, আমরা খুব শিগগিরই নাগরিকের হাতে স্মার্টকার্ড তুলে দেওয়ার প্রস্তুতি নিয়েছি। এ জন্য এরই মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রী সময় আমরা সেই হিসেবে তার মাধ্যমে নাগরিকের হাতে স্মার্টকার্ড তুলে দেওয়ার কাজ উদ্বোধন করবো। যারা নিবন্ধিত হয়েছেন কিন্তু এখনো কোনো জাতীয় পরিচয়পত্র পাননি। আগে তাদেরকে দেওয়া হবে। পরে সবাইকে স্মার্টকার্ড দেওয়া হবে।

এর আগে গত বছর ২ আগস্ট জাতীয় পরিচয়পত্রের স্মার্টকার্ড ব্যবহার, প্রযুক্তি ও কারিগরি দিকসহ সার্বিক বিষয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানায় ইসি।

ইসি কর্মকর্তারা জানান, ঢাকায় প্রতিটি কাউন্সিল অফিস থেকে স্মার্টকার্ড বিতরণ করা হবে। এছাড়া যেসব নাগরিকের হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র তাদেরকে স্মার্টকার্ড নেওয়ার সময় তা ফেরতও দিতে হবে।

স্মার্টকার্ড কার্যক্রম বাস্তবায়নাধীন বিশ্ব ব্যাংক সহায়তাপুষ্ট ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিস’ (আইডিইএ) প্রকল্পটি ২০১৭ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা রয়েছে।

ইসি সূত্র  জানায়, গত বছরের ১৪ জানুয়ারি ১৮ মাসের মধ্যে ৯০ মিলিয়ন (৯ কোটি) স্মার্টকার্ড তৈরি করে দেওয়ার জন্য ফ্রান্সের অবার্থার টেকনলোজিস নামের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করে ইসি। সে সময় অনুযায়ী ২০১৬ সালের জুনে নাগরিকের হাতে স্মাটকার্ড দেওয়ার কথা ছিলো ইসির। কিন্তু সময় মতো না দিতে পারার আশঙ্কা ইসি মেয়াদ শেষ হওয়ার আগেই ব্যয় না বাড়ানোর শর্তে এ প্রকল্পে আরো ১৮ মাস সময় বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সময় নেয়।

ইসির তথ্য অনুযায়ী, দেশের প্রায় ১০ কোটি ভোটারের মধ্যে মোটামুটি ৯ কোটির হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি) রয়েছে।

http://www.anandalokfoundation.com/