13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফেলপসের সোনা পুনরুদ্ধার ২০০ মিটারে

admin
August 10, 2016 11:45 am
Link Copied!

ক্রীড়া ডেস্ক: জনদানব মাইকেল ফেলপস ২০১২ লর্ডন অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার চ্যাড লে ক্লসের কাছে ২০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা হারিয়েছিলেন। পরের বছর বার্সেলোনায় বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছিলেন ক্লস।

চার বছর পর নিজের হারানো সোনা পুনরুদ্ধার করতে সক্ষম হলেন যুক্তরাষ্ট্রের ফেলপস। মঙ্গলবার রিও অলিম্পিকের চতুর্থ দিন আবারও পুলে নামেন ফেলপস। নিজের সবচেয়ে পছন্দের জায়গায় নেমে সোনা জিততে সময় নেননি এ সাঁতারু। ২০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জিতে নিজের ২০তম অলিম্পিক সোনা পেয়ে যান ফেলেপস। জলদানব সোনা জিততে সময় নেন ১ মিনিট ৫৩.৩৬ সেকেন্ড। রৌপ্য জিতেছেন জাপানের মাসাতো সাকাই ও ব্রোঞ্জ জিতেছেন হাঙ্গেরির তামাস কেন্ডারেসি।

২০১২ লন্ডন অলিম্পিকে সোনা জেতা চ্যাড লে ক্লস হয়েছেন চতুর্থতম। কিন্তু শুরু থেকে ১৫০ মিটার পর্যন্ত সবার থেকে এগিয়ে ছিলেন ক্লস। কিন্তু শেষ ৫০ মিটারে ফেলপস সবাইকে পেছনে ফেলে ঠিকই শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নিজেকে এগিয়ে নেন। জিতে নেন অলিম্পিক ক্যারিয়ারের ২৪তম পদক। ২০টি সোনার পদকের সঙ্গে ফেলপসের শোকেজে রয়েছে ২টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ পদক। এবারের অলিম্পিকে এটি ফেলপসের দ্বিতীয় সোনা জয়। এর আগে ৪০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে সতীর্থদের নিয়ে সোনা জেতেন ফেলপস।

http://www.anandalokfoundation.com/