13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কালীগঞ্জে মূখী কচুর উপর শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

admin
July 27, 2016 8:07 pm
Link Copied!

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জে গুটি ইউরিয়া প্রয়োগ প্রযুুক্তির (মূখী কচু) উপর শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে উপজেলার বারোপাখিয়া গ্রামে ইউএস এইডের সহযোগিতায় আইএফডিসি এ মাঠ দিবসের আয়োজন করে।

কৃষক আনোয়ার হোসেনের সভাপতিত্বে শস্য কর্তন ও মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জাহিদুল করিম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আইএফডিসি এর ফারমিং সিস্টেম স্পেশালিষ্ট ড. বদিরুল ইসলাম, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মতিয়ার রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আইএফডিসির ফিল্ড মনিটরিং অফিসার জহুরুল ইসলাম, কৃষক মাজেদুল হক, এসফাকুর রহমান প্রমুখ।

শস্য কর্তন ও মাঠ দিবসের প্রধান অতিথি কৃষি অফিসার জাহিদুল করিম বলেন, অল্প জমিতে অধিক ফসল উৎপাদন করতে হবে। এজন্য আধুনিক যন্ত্রপাতি ও কলা কৌশল অবলম্বন করতে হবে। তাই বলে
জমিতে বেশি করে সার প্রয়োগ করে মাটির উর্বরা শক্তি নষ্ট করা যাবেনা। পরিবেশের ভারসাম্য রক্ষা করে আমাদের ফসল উৎপাদন করতে হবে।

বিশেষ অতিথিআইএফডিসি এর ফারমিং সিস্টেম স্পেশালিষ্ট ড. বদিরুল ইসলাম বলেন, গুটি ইউরিয়া ব্যবহার করে ৩৩ শতকের এক বিঘা জমিতে কৃষক ৬০ মণ মুখী কচুর ফলন পেয়েছে। পাশাপাশি গুড়া ইউরিয়া ব্যবহার করে একই পরিমান জমিতে মুৃখী কচুর ফসল উৎপাদন হয়েছে ৪০ মন। হাতে কলমে পরীক্ষা করানোর পর তিনি কৃষক ভাইদের গুটি ইউরিয়া ব্যবহারের জন্য আহবান করেন।

শস্য কর্তন ও মাঠ দিবসে এলাকার প্রায় শতাধিক কৃষক, কৃষাণী, সামাজিক নেতৃবৃন্দ, সুধীবৃন্দ ও কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/