13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

খেলাপি ঋণ ২৮ হাজার ৫৪০ কোটি ৬৭ লাখ টাকা

admin
July 22, 2016 10:03 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সরকারি মালিকানাধীন অগ্রণী, বাংলাদেশে ডেভেলপমেন্ট ব্যাংক, বেসিক, জনতা, রূপালী ও সোনালী ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ২৩ হাজার ৮৭৭ কোটি ৩০ লাখ টাকা। একই সময়ে বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ৪ হাজার ৬৬৩ কোটি ৩৭ লাখ টাকা। এই আটটি ব্যাংকের মোট খেলাপি ঋণ ২৮ হাজার ৫৪০ কোটি ৬৭ লাখ টাকা, বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

গতকাল সংসদে তরিকত ফেডারেশনের এম এ আউয়ালের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানিয়ে বলেন, ২০১৫-১৬ অর্থবছরের মার্চ পর্যন্ত ব্যাংকিং খাতে শ্রেণিকৃত ঋণের বিপরীতে আদায় হয়েছে ৬ হাজার ৯১৬ কোটি ২৮ লাখ টাকা। মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী সবচেয়ে বেশি খেলাপি ঋণ সোনালী ব্যাংকে ৭ হাজার ৯৭৯ কোটি ৭৯ লাখ টাকা। আর সর্বনি¤œ খেলাপি ঋণ বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে, যার পরিমাণ ৬৩০ কোটি ১২ লাখ টাকা। এ ছাড়া অগ্রণী ব্যাংকের ৪ হাজার ৫৮৮ কোটি ১৩ লাখ, বেসিক ব্যাংকে ৬ হাজার ৩০০ কোটি ৮২ লাখ, জনতা ব্যাংকে ২ হাজার ৮৩০ কোটি ৬৮ লাখ, রূপালী ব্যাংকে ১ হাজার ৫৪৭ কোটি ৭৬ লাখ, কৃষি ব্যাংকে ৩ হাজার ৮৬১ কোটি ৩৮ লাখ এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৮০১ কোটি ৯৯ লাখ টাকা খেলাপি ঋণ রয়েছে।

অর্থমন্ত্রী জানান, খেলাপি ঋণ আদায়ে অর্থঋণ আদালত আইন-২০০৩, দেউলিয়া আদালত আইন-১৯৯৭, ও পাবলিক ডিমান্ড রিকভারি অ্যাক্ট-১৯১৩ বর্তমানে কার্যকর রয়েছে।

সরকারি তিন ব্যাংকের ১৫০ কোটি টাকা মুনাফা সরকারি দলের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রীয় ব্যাংক সোনালী, রূপালী ও অগ্রণী প্রায় ১৫০ কোটি টাকা মুনাফা করেছে। তিনি জানান, এই তিন ব্যাংক লাভজনক। সোনালী ব্যাংক ৫৮ কোটি ৬৫ লাখ, রূপালী ২৩ কোটি ৫০ লাখ ও অগ্রণী ব্যাংক ৬৫ কোটি ৩১ লাখ টাকা মুনাফা করেছে।

অর্থমন্ত্রী জানান, ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোকে লাভজনকভাবে পরিচালনার জন্য এরই মধ্যে বেশ কিছু পদপে নেয়া হয়েছে। অপারেশনাল ইফিসিয়েন্সি বৃদ্ধির ল্েয প্রতি বছর প্রতিটি ব্যাংকের সাথে (বিডিবিএল ছাড়া) সমঝোতা স্মারক অনুযায়ী নির্ধারিত ল্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে তদারকি করা হচ্ছে। আর্থিক সূচকগুলোর উন্নতি ও ব্যাংক ব্যবস্থাপনার জবাবদিহিতা বাড়াতে এরই মধ্যে অ্যানুয়াল পারফরম্যান্স কন্ট্রাক্ট করা হয়েছে।

অনিয়ম রোধের প্রাথমিক দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংকের  সরকারি দলের গোলাম রাব্বানীর এক প্রশ্নের জবাবে আবুল মাল আবদুল মুহিত সংসদকে জানান, ব্যাংকিং খাতে জাল-জালিয়াতি বা অনিয়ম শনাক্তকরণ ও প্রতিরোধের প্রাথমিক দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংকগুলোর ওপর বর্তায়।

মন্ত্রী জানান, প্রচলিত পরিদর্শন কার্যক্রমের পরিবর্তে ঝুঁকিভিত্তিক পরিদর্শন কার্যক্রম পরিচালনার পদপে গৃহীত হয়েছে। এতে ব্যাংকগুলোর যেকোনো ঝুঁকিপূর্ণ কার্যক্রমকে আগেভাগেই শনাক্তকরণপূর্বক এর প্রতিকারের উদ্দেশ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা যাবে। এর ফলে ব্যাংকগুলোতে অনিয়ম, জাল-জালিয়াতির সুযোগ কমে আসবে।

বহুজাতিক কোম্পানিগুলোর কর ফাঁকির প্রবণতা আন্তর্জাতিক সমস্যা সরকারদলীয় সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে কর ফাঁকির প্রবণতা আন্তর্জাতিক সমস্যা। দেশে ঠিক কত হারে এ ধরনের কোম্পানিগুলো কর ফাঁকি দিয়ে থাকে, তা নিরূপণ করা দুরূহ।

আবুল মাল আবদুল মুহিত জানান, বর্তমান প্রোপটে বিদ্যমান চুক্তিগুলো পরিমার্জনের ল্েয প্রযোজ্য েেত্র জাতীয় রাজস্ব বোর্ড পুরনো দ্বৈতকর পরিহার চুক্তিগুলো পুনর্বিবেচনার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তা ছাড়া এ-সংক্রান্ত আইন ও বিধিবিধান হালনাগাদের প্রচেষ্টার অংশ হিসেবে ২০১২ সালে ট্রান্সফার প্রাইসিং আইন আয়কর আইনে সংযোজন করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/