13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তাভেল্লাকে হত্যার দায় স্বীকার আইএসের

admin
September 29, 2015 11:04 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ রাজধানীর গুলশানে সন্ত্রাসীর গুলিতে নিহত ইতালির নাগরিক সিজার তাভেল্লার ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে ঢাকা  মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে। তার শরীরে তিনটি গুলির পাঁচটি ক্ষতচিহ্ন পাওয়া  গেছে। একটি গুলি তার শরীরেই ছিল। মঙ্গলবার দুপুরে ঢামেকের ফরেনসিক বিভাগের র্ভারাপ্ত বিভাগীয় প্রধান ডা. কাজী আবু সামা এই বিদেশির ময়নাতদন্ত করেছেন বলে হাসপাতাল সূত্রে জানা যায়।

ডা. সামা জানান, তাভেল্লাকে খুব কাছ  থেকে গুলি করা হয়েছে। গুলিগুলো ছিল রিভলাবারের। সোমবার রাতে রাজধানীর গুলশানে কূটনৈতিক পাড়ায় সিজার তাভেল্লাকে (৫০) গুলি করে হত্যা করে অজ্ঞাত সন্ত্রাসীরা।কাছাকাছি দূরত্বে  পেছন থেকে ইতালীয় নাগরিক  চেজারে তাভেল্লাকে পরপর তিনটি গুলি করা হয় বলে তার লাশের ময়নাতদন্তকারী চিকিৎসক জানিয়েছেন। মঙ্গলবার দুপুরে ঢাকা   মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে ময়নাতদন্তের পর ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক কাজী মোহাম্মদ আবু শামা সাংবাদিকদের বলেন, একটি গুলি  লেগেছে বাঁ হাতের বাহুতে।  সেটি  বেরিয়ে  গেছে। দুটি গুলি পিঠ দিয়ে ঢুকেছে। তার মধ্যে একটি বুকের দিক দিয়ে বেরিয়ে  গেছে। আরেকটি আটকে ছিল।ময়নাতদন্তের সময় বুকের  ভেতর আটকে থাকা গুলিটি  বের করা হয়েছে বলে জানান এই চিকিৎসক।তিনি বলেন, কাছাকাছি দূরত্ব  থেকে গুলি করা হয়েছে। এগুলো রিভলবারের গুলি বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। গুলশানে কূটনীতিক পাড়ায় ইতালীয় নাগরিককে গুলি করে হত্যার ঘটনায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা হয়েছে।এদিকে, গুলশান থানার এসআই সাব্বির রহমান জানান, নিহতের সহকর্মী  হেলেন ভেন্দার বিক মঙ্গলবার সকালে থানায় এসে এই মামলা দায়ের করেন।

নিহত  চেজারে তাভেল্লা আইসিসিও  কো-অপারেশন নামে একটি সংস্থার প্রুফ (প্রফিটেবল অপরচ্যুনিটিজ ফর ফুড সিকিউরিটি) কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক ছিলেন সোমবার সন্ধ্যা ৭টার দিকে গুলশান-২ এর ৯০ নম্বর সড়কে তাকে গুলি করে হত্যা করা হয়।স্থানীয় রিকশা  মেকানিক  মো.জয়নাল জানান, গুলির শব্দের পর তিনজনকে তিনি মোটরসাইকেলে করে পালাতে  দেখেন, যাদের একজনের হাতে পিস্তল ছিল।রাতে সাইট ইন্টিলিজেন্স গ্র“প নামের জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী একটি ওয়েবসাইটে বলা হয়, ইসলামিক স্টেট (আইএস) গুলশানের ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করে বার্তা দিয়েছে।অস্ট্রেলিয়া ক্রিকেট দল ঢাকায় জঙ্গি হামলার হুমকির কথা জানিয়ে সফর  পেছানোর দুই দিনের মাথায় ঢাকার অভিজাত এলাকায় এই হত্যাকাণ্ড ঘটানো হয়।  অস্ট্রেলিয়ার পর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রও একই ধরনের আশঙ্কা প্রকাশ করে বাংলাদেশের তাদের নাগরিকদের সতর্ক থাকতে বলেছে। সোমবার সন্ধ্যা ৭টার দিকে গুলশান-২ এর ৯০ নম্বর সড়কে গুলি করে হত্যা করা হয় চেজারে তাভেল্লাকে, যিনি নেদারল্যান্ডসভিত্তিক এনজিও আইসিসিও কো-অপারেশনের একটি খাদ্য নিরাপত্তা কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক ছিলেন।মো. জয়নাল নামের স্থানীয় এক রিকশা  মেকানিক জানান, গুলির শব্দের পরপরই তিনজনকে মোটরসাইকেলে করে পালাতে দেখেন, যাদের একজনের হাতে অস্ত্র ছিল।

ইসলামিক  স্টেট (আইএস) এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করে বার্তা দিয়েছে বলে ‘সাইট ইন্টিলিজেন্স গ্র“প’ নামের জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী একটি ওয়েবসাইটে জানানো হলেও বাংলাদেশ সরকার এখনো এ বিষয়ে নিশ্চিত নয়। অস্ট্রেলিয়া ক্রিকেট দল ঢাকায় জঙ্গি হামলার হুমকির কথা জানিয়ে সফর  পেছানোর দুই দিনের মাথায় এই হত্যাকাণ্ড ঘটানো হয়। অস্ট্রেলিয়ার পর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রও একই ধরনের আশঙ্কা প্রকাশ করে বাংলাদেশে তাদের নাগরিকদের সতর্ক থাকতে বলেছে।

অন্যদিকে, ঢাকার ইতালীয় নাগরিককে খুনের দায় ইসলামিক  স্টেট (আইএস) স্বীকার করেছে বলে জানিয়েছে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্র“প। সোমবার সন্ধ্যা ৭টার দিকে গুলশানে কূটনীতিক পাড়ায়  চেজারে তাভেল্লা নামে ওই ইতালীয় নাগরিককে গুলি করে হত্যার কয়েক ঘণ্টা পর এমন খবর আসে ওই ওয়েবসাইটে।আরবিতে লেখা একটি বার্তাও ওই খবরের নিচে জুড়ে দেওয়া হয়। চেজারে তাভেল্লা আইসিসিও  কো-অপারেশন নামে একটি সংস্থার প্রুফ (প্রফিটেবল অপরচ্যুনিটিজ ফর ফুড সিকিউরিটি) কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক ছিলেন।এদিকে, বাংলাদেশে ভ্রমণের বিষয়ে অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড  ট্রেডের (ডিএফএটি) সতর্কতা জারির পর যুক্তরাজ্য তাদের নাগরিকদের চলাফেরা সীমিত করে আনার পরামর্শ দিয়েছে। দেশটি বলছে, তাদের কাছে তথ্য রয়েছে বাংলাদেশে জঙ্গিরা পশ্চিমা স্বার্থের উপর আঘাত হানতে পারে। সোমবার হালনাগাদ করা সতর্ক বার্তায় নিজের  দেশের নাগরিকদের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেওয়া সীমিত করে আনারও পরামর্শ  দেওয়া হয়।জঙ্গিদের কাছ  থেকে হুমকি রয়েছে।  সেপ্টেম্বরের  শেষদিকে বাংলাদেশে পশ্চিমা স্বার্থের উপর জঙ্গিদের আঘাত হানার পরিকল্পনর নির্ভরযোগ্য তথ্য রয়েছে।ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ  থেকে বাংলাদেশে তাদের সফর  পেছানোর ঘোষণার একদিন পর যুক্তরাজ্য নিজের দেশের নাগরিকদের জন্য এই হালনাগাদ সতর্কবার্তা প্রকাশ করল।

http://www.anandalokfoundation.com/