13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা চট্টগ্রাম রুটে চেকিং এর নামে নিরীহ যাত্রীদের হয়রানি

admin
May 13, 2016 8:29 pm
Link Copied!

দেবব্রত নাথ জুয়েল, চট্টগ্রামঃ পুলিশ জনগণের বন্ধু। জনগণের নিরাপত্তা নিশ্চিত করাই পুলিশ ডিপার্টমেন্টের প্রধান কাজ। অথচ সেই পুলিশই যদি হয় জনগণের আতংক তাহলে নিরীহ জনগণ আর বিচারের জন্য কার কাছে যাবে।

চট্টগ্রাম থেকে ঢাকাগামী যাত্রীদের সাথে কথা বলে জানা গেল চট্টগ্রাম সিটি গেইট, সীতাকুন্ড, মীরসরাই, কুমিল্লা সহ বিভিন্ন পয়েন্টে চেকিংয়ের নামে নিরীহ যাত্রীদের চলে হয়রানি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যক্তি বলেন চট্টগ্রাম সিটি গেইটের নিকটে দায়িত্বরত পুলিশ হঠাত গাড়ি থামিয়ে বাসে উঠে চেকিং শুরু করে। এক পর্যায়ে আমার বেগ চেক করতে করতে আমার  ঠিকানা, কি করি জানতে চায়। আমি নিজেকে ছাত্র পরিচয় দিই। আমার শরীর চেক করতে গিয়ে এক পর্যায়ে আমার পকেটে টাকা দেখে আমাকে চুপি চুপি বলে আমাদের কিছু নাস্তার টাকা দেন আপনাকে ছেড়ে দিব। আমি তাদের ১০০ টাকা দিই কিন্তু অন্য একজন আমার পকেটে ৩৫০০ টাকা ছিল তার পুরোটাই নিয়ে নেয়।

একজন মহিলা বলেন তিনি একা চট্টগ্রাম থেকে ঢাকা যাচ্ছিলেন। মীরসরাই পয়েন্টে গাড়ী থামিয়ে চেকিংয়ের সময় সাধারণ পোষাক পরিহিত একজন পুরুষ বাসে উঠে চেক করা শুরু করে। ইউনিফর্ম পড়া পুলিশ তাদের গাড়ীতে বসে ছিল। এক পর্যায়ে আমার কাছে এসে সেই লোকটি জিজ্ঞেস করলো আপনি কি একা যাচ্ছেন? আমি হ্যা বলার পর ঐ লোকটি আমার বেগ চেক করল। সে এমন ভাবে চেক করছিল যেন সে কিছু রেখেছে সেখানে। কিছু না পেয়ে আমাকে বলল আপনি বাস থেকে নামেন আপনাকে মহিলা পুলিশ চেক করবে। আমাকে নামিয়ে পুলিশের গাড়ীর নিকট নিয়ে যায়।

আমি দেখি সেখানে কোন মহিলা পুলিশ ছিলনা সব পুরুষ । তারা আমাকে কিছু নাস্তার টাকা দিয়ে ঝামেলা মিটিয়ে ফেলতে বলে। আমি প্রতিবাদ করলে এক পর্যায়ে আমাকে ছেড়ে দেয়। এভাবে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছে শত শত নিরীহ যাত্রীরা। অন্য  একজন যাত্রী দু:খ প্রকাশ করে বলেন – জনগণের টাকায় জনগণের স্বার্থে পুলিশ অথচ কিছু অসাধু ব্যক্তির কারণে সমগ্র পুলিশ ডিপার্টমেন্টের সুনাম ক্ষুন্ন হচ্ছে। কতিপয় অসাধু ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে জনগণের হিতার্থে কাজ করবে পুলিশ ডিপার্টমেন্ট এমনটাই প্রত্যাশা সকলের।

http://www.anandalokfoundation.com/