13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাণিজ্যিক ব্যাংকের প্রতিবেদন দাখিলের ক্ষেত্রে কঠোর অবস্থানে বাংলাদেশ ব্যাংক

admin
September 15, 2015 9:30 pm
Link Copied!

অর্থনৈতিক রিপোর্টারঃ এদেশে কর্মরত বাণিজ্যিক ব্যাংকগুলোকে এখন থেকে  প্রতি মাসে সামগ্রিক সূচক সম্পর্কিত প্রতিবেদন দাখিল করতে হবে। এক্ষেত্রে কঠোর অবস্থান নিয়েছে বাংলাদেশ ব্যাংক। মূলত সাম্প্রতিক সময়ে ব্যাংকিং খাতে ঝুঁকি বেড়ে যাওয়ায় বাংলাদেশ ব্যাংক এ উদ্যোগ নিয়েছে। ব্যাংকিং খাত সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, গতবছরের রাজনৈতিক সহিংসতা, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব, বিদ্যুৎ-গ্যাসসহ অবকাঠামো সুবিধার অভাবসহ নানা কারণে কার্যত স্থবির হয়ে পড়ে বিনিয়োগ। পাশাপাশি কমে গেছে ঋণ আদায় ও  আমানতকারীদের টাকা খাটানোও। ফলে সব মিলিয়ে বেশিরভাগ ব্যাংকের মুনাফাই কমে যায়। তাতে লোকশানি ব্যাংকের সংখ্যা গেছে বেড়ে। এজন্য বছর শেষে মুনাফা বাড়িয়ে লোকসানের হাত থেকে রক্ষা পেতে ব্যাংকগুলো আগ্রাসী ব্যাংকিং শুরু করেছে। এমনকি অনেকে প্রচলিত ব্যাংকিংয়ের বাইরে এসে ক্রেডিট কার্ড, ভোক্তাঋণের দিকে ঝুঁকে পড়েছে। এক্ষেত্রে ক্রেডিট কার্ডের মাধ্যমে ভোক্তাদের ঋণসীমা বাড়িয়ে দেয়া হচ্ছে। ফলে ব্যাংকিং খাতের সামগ্রিক ঝুঁকি বেড়ে যাচ্ছে। সূত্র জানায়, ব্যাংকিং খাতে জামানতবিহীন ঋণ বেড়ে যাওয়ায় ঝুঁকির পরিমাণও বাড়ছে। কারণ এমনিতেই জামানত নিয়ে ব্যাংকের বড় বড় ঋণের বিপরীতে আদায় হয় না।

ব্যাংকিং খাতকে এখনো হলমার্ক, বিসমিল্লাহসহ বড় বড় ঋণ কেলেঙ্কারির ধকল ভোগাচ্ছে। এর পাশাপাশি এখন বেড়ে যাচ্ছে জামানতবিহীন ঋণও। যা ব্যাংকিং খাতের ঝুঁকির পরিমাণ আরো বাড়িয়ে দিচ্ছে। বর্তমানে ব্যাংকগুলো কোনো রকম চলমান প্রকল্পে বিনিয়োগ করে টিকে আছে। এ পরিস্থিতিতে বিনিয়োগ এক রকম নেতিবাচক প্রবৃদ্ধির পথে চলে গেছে। ব্যবসা-বাণিজ্যের স্থবিরতার কারণে যারা ব্যাংকের ঋণ নিয়ে বিনিয়োগ করেছিলেন তাদের বড় একটি অংশই ব্যাংকের অর্থ ফেরত দিতে পারছেন না। ফলে বাস্তবে বেড়ে গেছে ব্যাংকে খেলাপি ঋণের পরিমাণ। এসব কারণে ব্যাংকগুলোকে প্রতি মাসে সার্বিক ঝুঁকি সম্পর্কিত প্রতিবেদন জমা দিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

সূত্র আরো জানায়, বর্তমানে বাণিজ্যিক ব্যাংকগুলো ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ দেয়ার হার বাড়িয়ে দিয়েছে। কিন্তু সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় ক্রেডিট কার্ডের মাধ্যমে বিতরণ করা ঋণ শ্রেণী বিভাজন করা যাচ্ছে না। ফলে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকরা পরিদর্শনে গিয়ে বিপত্তিতে পড়ছেন। কারণ গ্রাহকদের সক্ষমতা না থাকা সত্ত্বেও ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণসীমা বাড়িয়ে দেয়া হচ্ছে। সাধারণ গ্রাহকদের এখন ১ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণসীমা দেয়া হচ্ছে। পাশাপাশি ক্রেডিট কার্ডের সার্ভিসের মাধ্যমে গ্রাহকদের ওপর উচ্চ সুদসহ নানা সার্ভিস চার্জ আরোপ করা হচ্ছে। ফলে একদিকে মাত্রাতিরিক্ত সার্ভিস চার্জের মাধ্যমে গ্রাহকদের পকেট থেকে মোটা টাকা কেটে নেয়া হচ্ছে। অন্যদিকে জামানতবিহীন ঋণ দেয়ার মাধ্যমে ব্যাংকগুলোর ঋণ ঝুঁকি বেড়ে যাচ্ছে। সব মিলে ব্যাংকিং খাতকে নতুন করে ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে।

এদিকে ব্যাংকগুলোর মানদ- নির্ণয় করতে (ক্যামেলস রেটিং) প্রতিবেদন দাখিল করতে হয়। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই শুধু দায়িত্ব পালন করার মতো কাজ করে ব্যাংকগুলো। যে কোনো প্রকার ঝুঁকি নির্ণয় ও সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য এখন থেকে প্রতি ৬ মাসে একবার কেন্দ্রীয় ব্যাংকে প্রতিবেদন দাখিল করতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। আগে সংখ্যার ভিত্তিতে ঝুঁকি নির্ণয় করা হতো। এখন থেকে তার পাশাপাাশি গুণগত মান যাচাই করতে কতগুলো প্রশ্নাবলিও নির্ধারণ করা হয়েছে। যেমনÑ ব্যাংকগুলোর ঋণঝুঁকি, তারল্য ঝুঁকি, বাজার ঝুঁকি, পরিচালন ঝুঁকি ইত্যাদি সংযোজন করা হয়েছে। একই সাথে ঝুঁকি ব্যবস্থাপনা ইউনিটকে শক্তিশালী করতে পৃথক ঝুঁকি ব্যবস্থাপনা অর্গানোগ্রাম, কার্যপরিধি ও মানবসম্পদ ব্যবস্থাপনায় সুনির্দিষ্ট করা হয়েছে। যাতে ব্যাংকগুলোতে ঝুঁকি সৃষ্টি হলেই সাথে সাথে বাংলাদেশ ব্যাংকের নজরে আসে।

http://www.anandalokfoundation.com/