13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অবশেষে প্রত্যাহার হলো ভ্যাট

admin
September 14, 2015 9:17 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর টিউশন ফিয়ের উপর যে সাড়ে ৭ শতাংশ মূল্য সংযোজন কর আরোপ করা হয়েছিল তা প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। অবশ্য এর আগেই বিজ্ঞপ্তি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় অর্থ মন্ত্রণালয়। তারও আগে দুপুরের দিকেই মন্ত্রিসভার বৈঠক শেষ হওয়ার পরপরই খবর রটে যায়- ভ্যাট প্রত্যাহার করা হচ্ছে।

বিকেলে সংবাদ সম্মেলনে নজিবুর রহমান বলেন, ‘টিউশন ফির উপর যে ভ্যাট আরোপ করা হয়েছিল তা প্রত্যাহার করা হয়েছে। আর তাই এখন থেকে বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি ভ্যাটের আওতামুক্ত থাকবে। তাদের কাছে থেকে ভ্যাট হিসেবে কোনো অর্থ নেয়া হবে না।’ আয়কর দিবস মেলা উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি ও এনবিআর চেয়ারম্যানের বক্তব্যের মধ্যে দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর টিউশন ফিয়ের উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হলো। এরআগে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভ্যাট প্রত্যাহারের নীতিগত সিদ্ধান্ত নেয়। ভ্যাট প্রত্যাহারের ফলে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে কি না- এমন প্রশ্নের জবাবে নজিবুর রহমান বলেন, আমরা যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি তা আদায়ে কোনো সমস্যা হবে বলে আমি মনে করি না। কেননা আমাদের অর্থনীতি গতিশীল এবং পরিবর্তনশীল।

আমাদের ব্যবসায়ী মহল এবং শিল্পপিত সমাজ যদি সহযোগিতা করে তাহলে এ লক্ষ্যমাত্রা অর্জনে কোনো সমস্যা হবে না। আর প্রধানমন্ত্রী চান যে, শিক্ষাসমাজে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত থাকুক। আর এ কারণে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকে নেয়া ওই সিদ্ধান্তের কথা জানাজানি হয়ে যাওয়ার পরই মূলত রাজধানীর বিভিন্ন পয়েন্টে সড়ক অবরোধ করে রাখা শিক্ষার্থীরা চলে যেতে শুরু করেন। ফলে স্বাভাবিক হতে শুরু করে ঢাকার রাজপথ। এই ভ্যাট প্রত্যাহারের দাবিতে গেল বৃহস্পতিবার থেকে রাজধানীর কয়েকটি সড়ক অবরোধ শুরু করেন আন্দোলনকারীরা। ‘নো ভ্যাট অন এডুকেশন’-এর ব্যানারে আন্দোলন চলাকালেই এনবিআর-এর পক্ষ থেকে বলা হয়, এই ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একই ধরনের কথা বলেন। তবে আন্দোলনকারীরা তারপরও রাজপথে তাদের অবস্থান চালিয়ে যান। এই আন্দোলনের ফলে বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় মারাত্মক ভোগান্তিতে পড়তে হয় ঢাকাবাসীকে।

শিক্ষার্থীদের আন্দোলন ও সরকারের অনড় অবস্থানের মধ্যে অন্তত তিনটি বিশ্ববিদ্যালয় নিজেরাই ভ্যাট পরিশোধের ঘোষণা দেয়। অর্থমন্ত্রীও গতকাল বলেছিলেন, ভ্যাট নিয়ে যে জটিলতা হয়েছে, সে বিষয়টির একটি সম্মানজনক সমাধানে পৌঁছানো যাবে। শিগগিরই এই সমস্যার সমাধান হবে। এই বিষয়ে সরকার অনড় নয়। গত ছয় বছরে আমরা অনেক বিষয়ে পর্যালোচনা করেছি।

২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর টিউশন ফিয়ের উপর ১০ শতাংশ ভ্যাট আরোপ করেছিলেন অর্থমন্ত্রী। পরে কমিয়ে তা সাড়ে ৭ শতাংশ করা হয়। তবে ভ্যাট আরোপের সিদ্ধান্ত আসার পর থেকেই এর বিরোধিতা করে আসছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার থেকে সড়কে অবস্থান নিয়ে রাজধানীকে ঢাকা কার্যত অচল করে দেন তারা।

http://www.anandalokfoundation.com/