13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরে এহসান সোসাইটি’র কর্মকর্তারা প্রায় পঁচিশ কোটি টাকা নিয়ে অফিস গুটিয়ে লাপাত্তা

admin
September 14, 2015 8:41 pm
Link Copied!

মেহের আমজাদ, মেহেরপুরঃ অনিশ্চয়তা ও হতাশার মধ্যে দিন কাটাচ্ছে মেহেরপুর এহসান সোসাইটি’র প্রায় সাড়ে ৩ হাজার গ্রাহক। প্রতিষ্ঠানটিতে এফডিআর (রিয়েল স্টেট)  এবং ডিপিএস এর মাধ্যমে প্রায় ২০ থেকে ২৫ কোটি টাকা সঞ্চয় রেখে এখন আর কোন টাকা ফেরত পাচ্ছেন না তারা। এরই মধ্যে অফিস গুটিয়ে নিয়ে গা ঢাকা দিয়েছে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

সংসারে স্বচ্ছলতা আর ছেলে-মেয়ের ভবিষ্যতের স্বপ্ন পূরনের আশায় শামীমা আক্তার, আছমা খাতুন আর ফুলনারা বেগমের মত আরো অনেক গ্রাহক টাকা রাখে এহসান সোসাইটি নামের এই প্রতিষ্ঠানটিতে। কিন্তু সেই স্বপ্ন আর পূরণ হলো না।  অফিস গুটিয়ে নিয়ে এরই মধ্যে এহসান সোসাইটির প্রধান সমন্বয়কারি মাওলানা জহিরুল ইসলাম ও ম্যানেজার আবুল কালাম আজাদ ফারুক গা ঢাকা দিয়েছে। আত্মগোপনে রয়েছে অফিসের সব কর্মকর্তাই। ২০০৩ সাল থেকে এই প্রতিষ্ঠানটি মানুষের ধর্মীয় অনুভুতিকে কাজে লাগিয়ে এফডিআর (রিয়েল স্টেট) ও ডিপিএস সোসাইটি দুইভাগে উচ্চ কমিশন দিয়ে গ্রাহক সৃষ্টি করে। এই প্রতিষ্ঠানটিতে প্রায় তিন হাজার ডিপিএস গ্রাহক এবং এফডিআর (রিয়েল স্টেট) এ প্রায় তিন থেকে চার’শ গ্রাহক টাকা গচ্ছিত রাখে। এদিকে এহসান সোসাইটির সকল পদস্থ কর্মকর্তারা লাপাত্তা হয়ে যাওয়ায় বিভিন্ন ভাবে গ্রাহক সৃষ্টি করা প্রতিষ্ঠানটির সাধারণ কর্মীরা বিপাকে পড়েছে।

এহসান সোসাইটি’র গ্রাহক শামীমা আক্তার ও আছমা খাতুন জানান, ছেলে- মেয়ের ভবিষ্যৎ আর সংসারে উন্নতি করার জন্য গচ্ছিত টাকা রেখেছিলাম। কিন্তু এখন সংসার চালানো দায় হয়ে পড়েছে, সংসারে অশান্তি লেগেই আছে।

মেহেরপুর শহরের এক রিক্সা চালকের স্ত্রী জানান, রিক্সা চালিয়ে অনেক কষ্টে টাকা গুছিয়ে জমা রেখেছিলেন মেয়ের বিয়ে দেওয়ার জন্য কিন্তু এখন মেয়ের বিয়ের সম্বন্ধন আসছে কিন্তু টাকার অভাবে মেয়ের বিয়ে দিতে পারছেন না। এখন এই টাকার জন্য সংসারে অশান্তি দেখা দিয়েছে। টাকা ফেরত পাওয়া সহ এর সাথে সংশ্লিষ্টদের শাস্তির দাবি জানান তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এহসান সোসাইটি’র এক ভুক্তভূগি গ্রাহক জানান, এহসানে টাকা রাখার সময় তারা প্রতি লাখে ১৫’শ টাকা করে লাভ দেওয়ার কথা বলে টাকা নিয়েছে। আর ওই প্রতারকদের কথা বিশ্বাস করে আমি সাড়ে নয় লাখ টাকা রাখি এখানে। লাভ তো দুরের কথা এখন আসল টাকারই কোন হদিস পাচ্ছি না। ছেলে- মেয়ের লেখাপড়ার খরচ জোগাতে পারছি না। তিনি আরো জানান, মুখোশধারী লেবাশ পরা কয়েকজন মসজিদের ইমাম, মাদ্রাসার শিক্ষক এহসান সোসাইটিতে টাকা রাখার জন্য উৎসাহিত করে ধর্মীয় অনুভুতিকে কাজে লাগিয়ে আমাদের সর্বনাশ করেছে।

মেহেরপুর শাখার প্রধান সমন্বয়কারি জহিরুল ইসলাম ও ম্যানেজার আবুল কালাম আজাদ ফারুক সহ অন্যান্য কর্মকর্তারা কোন যোগাযোগ রাখেন না কিংবা যোগাযোগ করার চেষ্টা করলেও তাদেরকে পাওয়া যায় না। তারা ফোন বন্ধ করে গা ঢাকা দিয়েছে। এসব কর্মকর্তাদের ব্যক্তি মালিকানাধিন সম্পদ নিয়েও গ্রাহকদের মধ্যে রয়েছে শঙ্কা।

মেহেরপুর সমবায় অফিসার (ভারপ্রাপ্ত) কাজী মিজানুর রহমান জানান, এহসান সোসাইটি নামের যে প্রতিষ্ঠানটি আছে তা আমাদের আওয়াতায় না। এই প্রতিষ্ঠানটি কি করতে পারে না পারে সেটি আমার বলার এখতিয়ার নেই।

মেহেরপুর অতিরিক্ত পুলিশ সুপার আহমার উজ্জামান বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত কেউ কোন ধরনের অভিযোগ করেনি। যদি কেউ অভিযোগ করে তাহলে এই সব প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

http://www.anandalokfoundation.com/