13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় এসএমই মেলা শুরু রোববার

admin
April 3, 2016 1:03 pm
Link Copied!

পাঁচ দিনব্যাপী জাতীয় এসএমই মেলা-২০১৬ শুরু হচ্ছে রোববার  (৩ এপ্রিল)। চলবে ০৭ এপ্রিল পর্যন্ত। মেলায় বিনামূল্যে প্রবেশ করা যাবে প্রতিদিন সকাল কাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে।

রোববার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহম্মদ। সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ।

এসএমই ফাউন্ডেশন জানায়, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা, এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করতেই এ মেলার আয়োজন করা হয়েছে।

মেলায় সারা দেশ থেকে ১৮৩টি এসএমই প্রতিষ্ঠান ১৯৩টি স্টলে তাদের উৎপাদিত পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করবে। এছাড়া মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার, তথ্যকেন্দ্রের স্টল থাকবে। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশন ওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে। কোনো বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না।

বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৬’ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন উদ্যোক্তাকে নির্বাচন করা হয়েছে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যেককে বিজয়ী উদ্যোক্তাকে এক লাখ টাকা পুরস্কার এবং ট্রফি ও সার্টিফিকেট প্রদান করা হবে।

মেলার চতুর্থ দিন ‘বিএসটিআই সার্টিফিকেশন প্রোগ্রাম ফর এসএমই’এবং ‘এসএমই পণ্যের মানোন্নয়ন ও বাজারজাতকরণ: নারী উদ্যোক্তা প্রেক্ষিত’  শীর্ষক দু’টি সেমিনারের আয়োজন করা হবে।

 

http://www.anandalokfoundation.com/