13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২৫ শতাংশ অধ্যাপক পাবেন গ্রেড-১

admin
March 27, 2016 12:48 pm
Link Copied!

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২৫ শতাংশ অধ্যাপক অষ্টম জাতীয় বেতন কাঠামোর গ্রেড-১ পাবেন। অষ্টম জাতীয় বেতন কাঠামো নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবির মুখে ২৫ শতাংশ অধ্যাপককে প্রথম গ্রেডে যাওয়ার সুযোগ রাখার সিদ্ধান্ত নিয়েছে বেতন বৈষম্য দূরীকরণ মন্ত্রিসভা কমিটি।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সচিবালয়ে ‘বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আইনমন্ত্রী আনিসুল হক,  শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থসচিব মাহবুব আহমেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি  ফেডারেশনের সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ ও মহাসচিব এ এস এম মাকসুদ কামালসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন পর একটা সমাধানে পৌঁছা গেছে।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গ্রেড-২  থেকে গ্রেড-১ এ এবং গ্রেড-৩ থেকে গ্রেড-২ এ পদোন্নতি পাবেন। তবে মোট অধ্যাপকের ২৫ শতাংশ গ্রেড-১ এ পদোন্নতি পাবেন। এজন্য কিছু শর্ত পূরণ করতে হবে। সেগুলো হলো, প্রথম গ্রেডে উন্নীত হতে হলে দ্বিতীয় গ্রেডে অন্তত দুই বছর চাকরি করতে হবে এবং সর্বমোট চাকরি বয়স হতে হবে ২০ বছর।

অর্থমন্ত্রী বলেন, এখন একটি কার্যপত্র তৈরি করা হবে। তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। পরে আরও কিছু কাজ রয়েছে। তারপর এটা কার্যকর হবে।

অর্থসচিব মাহবুব আহমেদ বলেন, প্রচলিত নিয়ম অনুসারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অধ্যাপক পদে পদোন্নতি বা পদায়ন পাবেন। অধ্যাপক পদে চার বছর কোয়ালিফায়িং চাকরির মেয়াদ এবং স্বীকৃত জার্নালে গবেষণাধর্মী নতুন দু’টি আর্টিকেল প্রকাশের শর্তে জ্যেষ্ঠতার ভিত্তিতে দ্বিতীয় গ্রেডপ্রাপ্ত হবেন। দ্বিতীয় গ্রেডপ্রাপ্ত অধ্যাপকরা মোট কোয়ালিফায়িং চাকরির মেয়াদ ন্যূনতম ২০ বছর এবং দ্বিতীয় গ্রেডের সীমায় পৌঁছানোর ২ বছর পর জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রথম গ্রেডপ্রাপ্ত হবেন।

তবে এ সংখ্যা মোট অধ্যাপকের শতকরা ২৫ ভাগের বেশি হবে না।

অন্যদিকে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে এবং জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল অবদানের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ ১৫ জন এবং বাংলাদেশ নৌ-বাহিনীকে স্বাধীনতা  পুরস্কার দেওয়া হয়েছে বৃহস্পতিবার। পদক পাওয়ার পর নিজ কার্যালয়ে অর্থমন্ত্রীর অনুভূতি জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, পদকের জন্যই আমি বেঁচে আছি। পদকের টাকা দিয়ে কি করবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো চিন্তা করিনি। চিন্তা-ভাবনা করে তা ঠিক করবো।

 

http://www.anandalokfoundation.com/