13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোল বন্ধর দিয়ে হঠাৎ পাট রফতানি বন্ধ করায় লাখ লাখ শ্রমিক বেকার হওয়ার আশংঙ্কা

admin
September 12, 2015 8:04 pm
Link Copied!

যশোর প্রতিনিধিঃ বেনাপোল বন্ধর দিয়ে হঠাৎ বন্ধ হয়ে গেছে পাট রফতানি। ভারত আচমকা নিষেধাঞ্জা জারি করেছে পাট আমদানিতে। প্রজ্ঞাপন জারি করে পাট আমদানি বন্ধ করায় তার নেতিবাচক প্রভাব পড়েছে বাংলাদেশের কাঁচা পাটের বাজারে। দেশের বৃহৎ স্থল বন্ধর বেনাপোলে শতাধিক পাট বোঝাই ট্রাক  সারি বন্ধ হয়ে দাড়িয়ে আছে। ভারতের খামখেয়ালি প্রজ্ঞাপনের কারণে বেকার হয়ে যেতে পারে পাট শিল্পে নিয়োজিত লাখ লাখ শ্রমিক ও কৃষক।

ভারতের জুট কমিশন হঠাৎ করে পাট আমদানি নিষেধাজ্ঞা করায় বাংলাদেশ থেকে ভারতে পাট ও পাটজাত দ্রব রফতানি বন্ধ হয়ে গেছে। বৃহস্পতিবার হঠাৎ করে বাংলাদেশ থেকে পাট আমদানির ক্ষেত্রে সে দেশের ব্যবসায়ীদের এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) নেওয়া ও এ পাট দিয়ে বস্তা তৈরি করা যাবে না বলে প্রজ্ঞাপন জারি করা হয়। এর ফলে বৃহস্পতিবার বিকেল তিনটা থেকে বেনাপোলসহ দেশের সব স্থলবন্দর দিয়ে ভারতে পাট রফতানি হয়নি। বাংলাদেশের পাট রফতানিকারকদের অভিমত, প্রজ্ঞাপনের কারণে বাংলাদেশের কাঁচাপাটের বাজারে ধস নামতে পারে। এতে বেকার হয়ে যেতে পারে লাখ লাখ শ্রমিক ও কৃষক। ভারত সরকারের পাট মন্ত্রণালয় না থাকায় টেক্সটাইল মন্ত্রণালয়ের জুট কমিশন সে দেশের পাট সংক্রান্ত বিষয়াদির নিয়ন্ত্রক। এর প্রধান কার্যালয় কলকাতার সল্টলেকে।

গত ১০ সেপ্টেম্বর দেশটির পাট কমিশন প্রজ্ঞাপন জারি করে সে দেশের পাট আমদানিকারকদের জন্য কঠিন শর্তারোপ করেছে। এই প্রজ্ঞাপনের কপি বৃহস্পতিবার বিকেল তিনটায় বেনাপোল বন্দরের বিপরীতে ভারতের পেট্রাপোল কাস্টমস কর্তৃপক্ষ হাতে পাওয়ার পর সে দেশে পাটের ট্রাক প্রবেশ বন্ধ করে দেয়। এর ফলে খুলনার পাট রফতানিকারকদের শতাধিক পাটবোঝাই ট্রাক বেনাপোলে আটকা পড়েছে। পাট রফতানি খাতে শুধু খুলনা ও যশোরের নওয়াপাড়া অঞ্চলেই রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কয়েক হাজার কোটি টাকা বিনিয়োগ রয়েছে। পাট রফতানিতে ধস নামলে ব্যাংকগুলোও চাপের মুখে পড়বে। আর এই পাট রফতানি খাতের সঙ্গে এদেশের কৃষক ছাড়াও কয়েক লাখ শ্রমিক জড়িত। চলতি বছর পাট  মৌসুম শুরু হবার পর থেকে কাঁচা পাটের বাজার চাঙ্গা ছিল। বৃহস্পতিবার  ভারত পাট নিচ্ছে না শুনে শুক্রবার খুলনার দৌলতপুর মোকামে পাট কেনাবেচা বন্ধ হয়ে গেছে। এ খবর শুনে যশোরের চৌগাছা, নাভারন, ঝিকরগাছা, বাগআঁচড়া,শার্শা, সাতমাইল, বারিনগর, বাঘারপাড়া, খাজুরা, মনিরামপুর, কেশবপুরসহ বিভিন্ন অঞ্চলের পাটের বাজারে কেনাবেচায় ধ্বস নেমেছে। খুলনার পাট রফতানিকারক ঢাকা ট্রেডিং লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর টিপু সুলতান পাট রফতানি বন্ধের কথা স্বীকার করে বলেন, ‘প্রজ্ঞাপন জারির পর পাট বোঝাই কোনো ট্রাক ভারতে ঢুকতে দেওয়া হয়নি। এর মধ্যে খুলনার পাট রফতানিকারকদের ১০০টি ট্রাক আটকা পড়েছে বেনাপোল স্থল বন্ধরে। অনেক রফতানিকারক লোকসানের ভয়ে পাটবোঝাই ট্রাক ফেরত নিয়ে গেছেন।

ভারতের জুট কমিশনের নতুন এই প্রজ্ঞাপনের বলা হয়েছে, বাংলাদেশ থেকে প্রতি চালান পাট আমদানির আগে কমিশন থেকে এনওসি অনুমতিপত্র নিতে হবে। টিপু সুলতান বলেন, ‘আমরা এলসির মাধ্যমে ভারতে পাট রফতানি করি। বিশ হাজার বেল পাট ২-৩ শত ট্রাকের চালান ভারতে রফতানি হয়। এখন প্রতি চালানে এনওসি আনতে গেলে এলসির সময়সীমা পার হয়ে যাবে। প্রজ্ঞাপনের আরও বলা হয়েছে, ভারতে আমদানি করা পাট দিয়ে বস্তা তৈরি করা যাবে না। অথচ বাংলাদেশ থেকে ভারতে যে পাট রফতানি হয় তার বেশিরভাগ দিয়ে সে দেশের জুটমিলগুলোতে বস্তা তৈরি হয়। ভারতে আমদানি করা পাট সে  দেশে নেই এমন নিশ্চয়তা দেওয়ার পরই কেবল নতুন করে আমদানি করা যাবে। একইভাবে ভারতের জুটমিল ছাড়া কোনো আমদানিকারক পাট মজুদ করতে পারবে না। পাট রফতানিকারক হারুন অর রশিদ মনে করেন, ভারতের প্লাস্টিক কারখানাগুলো প্রভাব বিস্তার করে এই ধরনের প্রজ্ঞাপন জারি করাতে পারে। ভারত সরকারের এই ধরনের সিদ্ধান্ত বাংলাদেশের পাটের বাজারের ওপর প্রভাব ফেলবে। অপরদিকে ভারতের কৃষকরা আর্থিকভাবে লাভবান হবে। এছাড়া পাট চোরাপথে ভারতে পাচার হওয়ার আশঙ্কাও রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে কয়েক বছর আগে বিভিন্ন দেশে ২০ থেকে ২৫ লাখ বেল পাট রফতানি হতো। কিন্তু গত কয়েক বছরে চীন, পাকিস্তান ও ইউরোপ পাট আমদানি না করায় তা নেমে এসেছে আট থেকে নয় লাখ বেলে। এর ৮০-৯০ ভাগই ভারতে রফতানি হতো, যা দিয়ে ভারতের জুটমিলগুলো বস্তা তৈরি করে থাকে।

http://www.anandalokfoundation.com/