13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিদেশ থেকে ডাল আমদানিতে কোনো সমস্যা দেখছেন না অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

admin
March 16, 2016 12:28 pm
Link Copied!

রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান।

এনজিও কর্মকর্তাদের সঙ্গে প্রাক বাজেট নিয়ে এ আলোচনা সভারি আয়োজন করা হয়।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে খাদ্যের কোনো অভাব নেই। সব ধরনের খাদ্যে স্বয়ংসম্পূর্ণ রয়েছে। কিন্তু ডাল উৎপাদনের জন্য যে পরিমাণে জমি দরকার তা আমাদের নেই। এজন্য আমদানি তো করতেই হবে। আমি ডাল আমদানিতে সমস্যার কিছু দেখি না।’

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ওষুধের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে। ওষুধের দাম কমানোর একটাই উপায় সরকারকে মূল্য নির্ধারণ করে দিতে হবে। অনেক ডাক্তার একটি খাতা ও কলমের আশায় অপ্রয়োজনীয় ওষুধ লিখে দেন।

‘অনেক সময় ডাক্তাররা ১২টা ওষুধের নাম রোগীদের লিখে দেন, যেখানে ৮টি-ই অপ্রয়োজনীয়। ডাক্তারদের এসব বিষয়ে নজরদারি করতে হবে।’ অধ্যাপক নজরুল ইসলাম বলেন, সব বিষয়ে গবেষণা করা দরকার। যতগুলো খাত আছে সব স্থানেই গবেষণা লাগে। কিন্তু বাজেটে গবেষণার বরাদ্দ খুবই কম, এটা বাড়াতে হবে।

‘বিশ্ববিদ্যালয়গুলোতেও গবেষণা বাড়াতে হবে। ৯০টি বেসকারি বিশ্ববিদ্যালয়ে দুই টাকারও গবেষণা বরাদ্দ নেই।’

আলোচনা সভায় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন, পরিকল্পনা কমিশনের সচিব তারিক-উল-ইসলাম, ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী প্রমুখ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/