13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিএফআইইউ’র নির্দেশনা লঙ্ঘন নয়

admin
March 6, 2016 5:03 pm
Link Copied!

বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) দেওয়া নির্দেশনা লঙ্ঘন না করার জন্য দেশের বাণিজ্যক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ ও কর্মকর্তাদের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

রোববার (০৬ মার্চ) হবিগঞ্জের একটি হোটেলে বিএফআইইউ আয়োজিত বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিএফআইইউ আয়োজিত তিনব্যপী সম্মেলনের শেষ দিনে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন গর্ভনর।

আতিউর রহমান বলেন, অর্থ পাচার প্রতিরোধ আইন ও সন্ত্রাসবিরোধী আইনে বিএফআইইউ’র উপর অর্পিত বিভিন্ন দায়িত্ব পালনে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ ও কর্মকর্তাদের সহযোগিতা খুবই প্রয়োজন। এক্ষেত্রে নিজ নিজ প্রতিষ্ঠানে এ সংক্রান্ত আইন, বিধিমালা, বিএফআইইউ’র নির্দেশনার সম্পূর্ণ পরিপালন নিশ্চিত করাকে অগ্রাধিকার দিতে হবে।

তিনি আরও বলেন, মাঝে মধ্যেই বিভিন্ন প্রতিষ্ঠানের নির্দেশনা লঙ্ঘনের খবর আসে। বিএফআইইউ’র কাছ থেকে আপনাদের বিরুদ্ধে আর কোনো নিয়ম লঙ্ঘনের খবর ভবিষ্যতে শুনতে চাই না।

কিছুদিন আগে মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ সংশোধন করা হয়েছে। পাশাপাশি আইনি ও প্রাতিষ্ঠানিক কাঠামোতেও ব্যাপক সংস্কার করা হয়েছে। কিন্তু আইন প্রণয়ন বা প্রাতিষ্ঠানিক কাঠামোর পরিবর্তনই শেষ কথা নয়। এসব কাঠামোর পরিবর্তন তখনই সার্থক হবে, যখন আমরা দেশ থেকে অর্থ পাচার পুরোপুরি রোধ করতে পারবো, যোগ করেন আতিউর রহমান।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ নওশাদ আলী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিএফআইইউ প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান।

সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/