13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ট্যানারি বন্ধ থাকায় চামড়ার ব্যবসায় ধস

admin
September 9, 2015 7:30 pm
Link Copied!

ইব্রাহিম খলিল, বিশেষ প্রতিনিধি,চট্টগ্রাম : চট্টগ্রামে ট্যানারি শিল্প বন্ধ থাকায় চামড়ার ব্যবসায়ও ধস নেমেছে। আসন্ন কোরবানির ঈদেও চামড়ার ব্যবসা জলে ডুবার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। দূষণের দায়ে পরিবেশ অধিদপ্তর গত মে মাসে চট্টগ্রামে চালু থাকা সর্বশেষ দুইটি চামড়ার ট্যানারি বন্ধ করে দেয়।

ব্যবসায়ীরা জানান, চট্টগ্রামে বন্ধ হওয়া ট্যানারি দুটি হচ্ছে মদিনা ট্যানারি ও রিফ লেদার লিমিটেড। প্রতিষ্ঠান দুটি বন্ধের পর চট্টগ্রামে পশুর চামড়ার ব্যবসাও অচল হয়ে পড়ে। এ অবস্থায় আসন্ন কোরবানির পশুর চামড়া নিয়ে চরম বেকায়দায় পড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সাবেক সভাপতি মো. মুসলিম উদ্দিন জানান, চট্টগ্রামের কোরবানির চামড়ার বেশিভাগ ক্রয় করে মদিনা ট্যানারি ও রিফ লেদার। কিন্তু বন্ধ হওয়ার প্রতিষ্ঠান দুইটি চামড়া কিনছে না। এরপর চামড়া ঢাকায় পাঠাতে হচ্ছে।

তিনি বলেন, চট্টগ্রামে ট্যানারি দুইটি চামড়া কিনলে আমরা এক বা দেড় মাসের মধ্যে পেমেন্ট পেয়ে যাই। কিন্তু ঢাকায় বিক্রি করলে প্রথম কিস্তিতে দামের ৫০ শতাংশ পরিশোধ করলেও অবশিষ্ট টাকা এখনও মিলছে না। এতে আড়তদাররা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক মকবুল হোসেন এ প্রসঙ্গে দি নিউজকে বলেন, ইটিপির ব্যবস্থা না করে পরিবেশ দূষণের দায়ে মদিনা ট্যানারি ও রিফ লেদার বন্ধ করে দেয়া হয়েছে। এ দুইটি ট্যানারির বর্জ্যে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী ও কর্ণফুলী নদী দূষণের শিকার হচ্ছে। সরেজমিনে তদন্ত করে দূষণ প্রমাণিত হওয়ায় পরিবেশ অধিদপ্তর এ দুটি ট্যানারি বন্ধ করে দেয়। দুইটি কারখানা ইটিপির ব্যবস্থা করলে পুনরায় চালু করতে পারবে।

মদিনা ট্যানারির প্রোপাইটর ও প্রধান নির্বাহী আবু মোহাম্মদ জানান, পরিবেশ দূষণের কথা উল্লেখ করে চলতি বছরের ১৭ মে পরিবেশ অধিদপ্তর চিঠি দিয়ে দুইটি ট্যানারি বন্ধ করে দেয়। পরিবেশ অধিদপ্তর হঠাৎ করে বন্ধ করে দেয়ায় ট্যানারিতে ওয়েট বন্ধ অবস্থায় প্রায় ৩৫ লাখ বর্গফুট চামড়া পড়ে আছে।

আবু মোহাম্মদ আরো জানান, ট্যানারি শিল্পসমূহকে ঢাকার হাজারীবাগের ১৮৫টি ও পরিবেশসম্মত স্থানে স্থানান্তরে প্রক্রিয়া চালাচ্ছে সরকার। এজন্য ২০০৩ সালে ২৩ অক্টোবর ট্যানারি শিল্প মালিকদের সাথে সরকারের একটি সমঝোতা স্মারক স¤পাদিত হয়। চুক্তি অনুসারে ঢাকার সাভারে একটি শিল্পজোন করা হচ্ছে। মদিনা ট্যানারি ঢাকায় স্থানান্তরের প্রস্তুতি চলছে।

রিফ লেদার লিমিটেডের পরিচালক মোখলেছুর রহমান জানান, ইটিপির ব্যবস্থা না থাকায় পরিবেশ অধিদপ্তর তাদের কারখানা বন্ধ করে দেয়। বর্তমানে তাদের ট্যানারিতে প্রায় ৪০ লাখ বর্গফুট টামড়া পড়ে আছে। পুনরায় ট্যানারি চালু করতে ইটিপির কাজ চলছে। বর্তমানে ইটিপির ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। পুরো কাজ শেষ হলে কারখানা চালু করা হবে।

অনুসন্ধানে জানা যায়, ১৯৪৮ সালে চট্টগ্রামে চামড়া শিল্পের কার্যক্রম শুরু হয়। লাভজনক হওয়ায় ধীরে ধীরে একের পর এক গড়ে উঠতে থাকে ট্যানারি। ১৯৭১ সালে দেশ স্বাধীনের আগে চট্টগ্রামে গড়ে উঠে ১৭টি চামড়া প্রক্রিয়াজাত কারখানা। স্বাধীনতার পর আরো ৫টি গড়ে উঠলে চট্টগ্রামে ট্যানারির সংখ্যা দাঁড়ায় ২২টি। কিন্তু অব্যবস্থাপনা, ক্রমাগত লোকসানসহ নানা কারণে ৮০ দশকের পর থেকে চট্টগ্রামে একের পর এক বন্ধ হতে থাকে ট্যানারি। সর্বশেষ চালু থাকা মদিনা ট্যানারি ও রিফ লেদার লিমিটেড বন্ধ হয়ে গেলে চট্টগ্রামে চামড়া শিল্পের যবনিকাপাত ঘটে।

স্বাধীনতার আগে চট্টগ্রামে গড়ে উঠা ১৭টি চামড়া প্রক্রিয়াজাত কারখানাগুলো হচ্ছে, রওশন ট্যানারি, চিটাগাং ট্যানারি, বেঙ্গল ট্যানারি, মদিনা ট্যানারি, দোস্ত ট্যানারি, পাকিস্তান ন্যাশনাল ট্যানারি, এশিয়াটিক ট্যানারি এ-বন্ধু ফ্যাক্টরি, খাজা ট্যানারি, মডারেন প্রিকার্স এ-বাপার্স (সিকো ট্যানারি), জুবলী ট্যানারি, মেট্রোপলিটন ট্যানারি, মন্টি ট্যানারি, এ কে খান লেদার, গুলিস্তান ট্যানারি, অরিয়েন্ট ট্যানারি, সুভেনিয়ার ট্যানারি এন্ড বোর্ন মিলস ও ইস্টার্ণ ট্যানারি। নগরীর এক্সিজেন ও কালুরঘাট শিল্প এলাকায় এসব ট্যানারি গড়ে উঠে।

স্বাধীনতার পর গড়ে উঠা ৫টি ট্যানারি হচ্ছে, জমান রহমান লিমিটেড, আলী ট্যানারি, এইচ আর সি ট্যানারি, রিফ লেদার লিমিটেড ও মেঘনা লেদার কমপ্লেক্স।

http://www.anandalokfoundation.com/