13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নতুন বেতন কাঠামোতে খুশি ক্যাডাররা ও ব্লকপদধারীরা বেজার

admin
September 8, 2015 8:00 pm
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ নতুন বেতন কাঠামো নিয়ে ক্যাডারভুক্তরা খুশি, বিপরীতে টাইম স্কেল ও সিলেকশন গ্রেডসহ মহার্ঘভাতা বাতিল করায় মন খারাপ ব্লকপদধারীদের। সরকারি কর্মচারীদের বহুল প্রত্যাশিত অষ্টম বেতন কাঠামো মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে সোমবার। এদিন সচিবালয়ের উচ্চপর্যায়ের কয়েকজন কর্মকর্তার রুমে গিয়ে হাস্যোজ্জ্বল ভঙ্গিতে পরস্পরের সঙ্গে হাত মেলানোর দৃশ্য দেখা গেছে। বিপরীত চিত্র দেখা গেছে ব্লকপদধারী কর্মকর্তা ও নিম্নপদস্থ কর্মচারীদের মধ্যে। এদের অনেকেই টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিল করায় আক্ষেপ করেছেন।

বাংলাদেশ সচিবালয় ঐক্য পরিষদের পক্ষ থেকে বিবৃতি দিয়েও টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বহালের দাবি করা হয়েছে। ১৯৭৭ সাল থেকে এ পর্যন্ত এ দু’টি সুযোগ পেয়ে আসছে সরকারি চাকরিজীবীরা। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হারুণ-উর-রশিদ জানান, বেতন বাড়ানোর উদ্যোগ অত্যন্ত ইতিবাচক, সরকারকে অসংখ্য ধন্যবাদ। এতে সরকারি চাকরিজীবীদের কাজের উৎসাহ বাড়বে। ‘বেতন বাড়ানোতে খুশি লাগছে’। তবে, বাজার পরিস্থিতি যাতে কোনোভাবেই নিয়ন্ত্রণের বাইরে না চলে যায় তার ওপর গুরুত্বারোপ করেন একই মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (প্রেস) নূরুল ইসলাম।

বেতন কাঠামো অনুমোদনের পর কর্মচারীদের আলোচনায় ঘুরে-ফিরে আসে ‘টাইম স্কেল’ ও ‘সিলেকশন গ্রেড’। চাকরিতে যাদের নিয়মিত পদোন্নতি পাওয়ার সুযোগ হয় না তাদের বিশেষ আর্থিক প্রণোদনা হিসেবে এ দু’টি সুযোগ দেওয়া হতো। কিন্তু নতুন বেতন কাঠামোয় সুযোগগুলো বাতিল করা হয়েছে। চাকরি জীবনে পদোন্নতির সুযোগ নেই এমন পদধারীদের (ব্লকপদ) দাবি, ক্যাডারভুক্তদের অনেকেই উপ-সচিব পদোন্নতি পেয়েও সিনিয়র সহকারী সচিবের মর্যাদায় কাজ করছেন। ব্লকপদধারীদের জন্যও সুপারনিউমারারি পদ (কারো প্রয়োজনে অস্থায়ী পদ সৃষ্টি, তার অবসরে পদেরও অবসান) সৃষ্টি করে সরকার বৈষম্য কমাতে পারে। তাহলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড তুলে নিলেও তাদের আপত্তি থাকবে না।

আইন মন্ত্রণালয়ের লাইব্রেরিয়ান ও সচিবালয় গ্রন্থাগার পেশাজীবী সমিতির সভাপতি এ এম হান্নান ব্লকপদের চাকরিজীবী। তার মতে, আমাদের মতো বৈষম্যের শিকারদের জন্য টাইম স্কেল ও সিলেকশন গ্রেড ছিল ভরসার বিষয়। কিন্তু এখন আমাদের পদোন্নতির ব্যবস্থা না করেই সুযোগ দু’টি তুলে নেওয়া হয়েছে। তৃতীয় শ্রেণীর এক কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমাদের আর কী করার আছে। সরকারের ক্যাডার কর্মকর্তারা এ সব সিদ্ধান্ত নেন। তাদের সুবিধাই সবসময় বেশি থাকে। বেতন সবারই দ্বিগুণ হয়েছে। কিন্তু বৈষম্য বেড়েছে। যে সব পদধারীদের পদোন্নতির সুযোগ একদম নেই তারা বলছেন টাইম স্কেল অথবা সিলেকশন গ্রেডের যে কোনো একটি অন্তত বহাল রাখা হোক। তবে সামগ্রিকভাবে সবার বেতন দিগুণ হওয়ার বিষয়টিকে এক বাক্যে ইতিবাচক বলছেন সব শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীরা। প্রশংসা আছে নতুন উৎসব ভাতারও। আরে হুনছস নি, টাইমকেল না থাকলে কি অইছে, সরকার এহন বাংলা বোনাস দিব।’

সচিবালয়ের সাত নম্বর বিল্ডিংয়ের পূর্বপাশের গেটে দাঁড়িয়ে কয়েকজন চতুর্থ শ্রেণীর কর্মচারীর আড্ডা থেকে নববর্ষের উৎসব ভাতার বিষয়ে এমন মন্তব্য শোনা যায়। ২০তম গ্রেডে বেতন পান এমন একজন কর্মচারী তার বেতন দ্বিগুণের বেশি বাড়ানোর বিষয়টিকে শুভঙ্করের ফাঁকি হিসেবে অভিহিত করে বলেন, আগের বেতন কাঠামোতে আমার মূল বেতন ছিল ৪ হাজার ১০০ টাকা। এর সঙ্গে ২০ শতাংশ মহার্ঘভাতা যোগ হলে হতো ৫ হাজার ৬০০ টাকা। এখন প্রস্তাব করা হয়েছে ৮ হাজার ২৫০ টাকা। তার মানে আমার বেতন বেড়েছে ২ হাজার ৬৫০ টাকা, অর্থাৎ ৪৭ শতাংশের কিছু বেশি।

নতুন বেতন কাঠামো নিয়ে মন্তব্য জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব খাইরুল ইসলাম বলেন, ‘নতুন বেতন কাঠামো দীর্ঘ মেয়াদে ভাল ফল দেবে। নতুন উদ্যোগ একবারে সবার জন্য সমান সুযোগ দিতে পারে না। সরকারি চাকরিতে বঞ্চিত করা হয়েছে এমন মনে করে যদি কেউ আবেদন করেন এবং তা সরকারের কাছে সন্তোষজনক মনে হয় তাহলে সরকার তাকে পার্সোনাল পে’র মাধ্যমে ক্ষতি পুষিয়ে দিতে পারে।’ যোগ করেন ওই উপ-সচিব।

নতুন বেতন কাঠামো নিয়ে সতর্ক মন্তব্য করেন সচিবালয় কর্মকর্তা ও কর্মচারী ঐক্য পরিষদের মহাসচিব মো. রুহুল আমিন। তিনি বলেন, বেতন কাঠামোর বিস্তারিত জানার পর পরিষদে আলোচনা করে এই বিষয়ে প্রতিক্রিয়া জানাব। সচিবালয়ে সোমবার বিকেলের দৃশ্য ছিল অন্যরকম। মন্ত্রিসভা বৈঠক শেষ হওয়ার আগেই বেতন কাঠামো অনুমোদনের খবর চাউর হয়ে যায়। রুমে রুমে আড্ডা জমে। হিসাব কষা শুরু হয় মোবাইল ক্যালকুলেটরে। অন্যান্য দিন কর্মকর্তা-কর্মচারীরা সচিবালয় থেকে যে যার সুবিধা মতো কাজ শেষ করে বের হয়ে যান। কিন্তু নতুন বেতন কাঠামো অনুমোদনের কারণে সোমবার সচিবালয় থেকে কর্মকর্তা-কর্মচারীদের কাজ শেষে বের হওয়ার দৃশ্যে ব্যতিক্রম চিত্র দেখা যায়। নতুন বেতনের খবরে প্রায় বেশিরভাগ কর্মচারীই শেষ কর্মঘণ্টা পর্যন্ত সচিবালয়ে ছিলেন। সাড়ে চারটা-পৌনে পাঁচটার দিকে সবগুলো বিল্ডিং থেকে একে একে সবাই বেরিয়ে যাওয়ার সময় অন্যান্য দিনের চেয়ে সচিবালয়ের আঙ্গিনাকে জনাকীর্ণ মনে হচ্ছিল।

http://www.anandalokfoundation.com/