13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঘুষ যেন চারগুণ না বাড়ে

admin
September 8, 2015 7:52 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন কাঠামো দ্বিগুণ বেড়েছে এ জন্য সরকারকে ধন্যবাদ জানাই। কিন্তু সরকারি কর্মকর্তাদের বেতন দ্বিগুণ বাড়ায় ঘুষ যেন চারগুণ না বাড়ে। সেদিকে লক্ষ্য রাখতে হবে।

রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত চলমান রাজনীতি বিষয়ে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, সরকারি চাকরিজীবীদের মনে রাখতে হবে আপনারা জনগণের টাকা নিচ্ছেন। তাই জনগণকে কাজও দ্বিগুন দিতে হবে। কাজ করতে হবে দক্ষতার সঙ্গে। পাশাপাশি থাকতে হবে স্বচ্ছতা। সরকারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য ঘোষিত পে-স্কেলে সর্বোচ্চ বেতন কাঠামো ধরা হয়েছে ৭৮ হাজার টাকা। আর সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা। এটাকে বৈষম্য বলে মনে করেন আওয়ামী লীগের এই নেতা। তার মতে, সর্বনিম্ন পে-স্কেল হওয়া উচিত ছিল ২০ হাজার টাকা।

তিনি বলেন, পে-স্কেল দ্বিগুণ বাড়িয়েছে ভালো কথা। কিন্তু এর প্রভাব যেন দ্রব্যমূল্যের ওপর না পড়ে। জনগণের ক্রয়ক্ষমতা বিচার করে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হবে। তাহলেই জনগণের ঘরে ঘরে এর সুফল পাওয়া যাবে। সুরঞ্জিত বলেন, এমপিওভুক্ত শিক্ষকরা পে-স্কেল অনুয়ায়ী বেতন পাবেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পাবেন না, তা হয় না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও এই বেতন কাঠামোর আওতায় আনতে হবে।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যেসব শিক্ষার্থী পড়ালেখা করতে আসে তাদের ওপর ভ্যাট নির্ধারণ করা হয়েছে। এটা কাম্য নয়। এটা বৈষম্য। অবিলম্বে এই শিক্ষার্থীর কাছ থেকে ভ্যাট নেয়া বন্ধ করতে হবে। সংগঠনের উপদেষ্টা হাজী মো. সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের কেন্দ্রীয় নেতা হারুন চৌধুরী প্রমুখ।

http://www.anandalokfoundation.com/