13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নতুন পে-স্কেলে মূল্যস্ফীতি বাড়বে না

admin
September 8, 2015 10:11 am
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন পে-স্কেল ঘোষণায় মূল্যস্ফীতি বাড়বে না বলে দাবি করেছেন অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ। পে-স্কেল ঘোষণা শেষে সোমবার বিকেলে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ দাবি করেন।

ঘোষিত নতুন পে-স্কেলকে ‘সময়োপযোগী, যুক্তিসঙ্গত ও সঠিক’ আখ্যায়িত করে অর্থসচিব বলেন, ‘এবারের পে-স্কেলের তিনটি বিশেষ দিক রয়েছে।

প্রথমত, নতুন পে-স্কেল ঘোষণার কারণে এবার মূল্যস্ফীতি বাড়বে না বলে আমরা মনে করি।’

‘দ্বিতীয়ত, এর আগে ২০০৯ সালে সর্বশেষ পে-স্কেল ঘোষণা করা হয়েছিল। এরপর প্রায় ছয় বছর অতিক্রম হয়েছে। এই ছয় বছরে প্রতি বছরই মূল্যস্ফীতি বেড়েছে। আর এই মূল্যস্ফীতির কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যেহেতু নির্দিষ্ট বেতন পান সেহেতু তাদের ক্রয় ক্ষমতা কমেছে। এমতাবস্থায় তাদের এই হারিয়ে যাওয়া ক্রয় ক্ষমতা ফিরিয়ে দেওয়ার একটা প্রশ্ন উঠেছে।’

‘তৃতীয়ত, গত ছয় বছরে দেশের অর্থনীতির ভাল প্রবৃদ্ধি হয়েছে। এই প্রবৃদ্ধির একটা প্রিমিয়াম সকল মহল পেয়েছে। কিন্তু নির্দিষ্ট আয়ের যারা তারা এটা পাননি। নতুন পে-স্কেলের মাধ্যমে এটা প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে।’

এক প্রশ্নের জবাবে অর্থ সচিব বলেন, ‘মূল্যস্ফীতি বাড়বে কিনা এটা নির্ভর করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বর্ধিত বেতনের অর্থ কোন খাত থেকে আসবে তার উপর। চলতি বছরের বাজেটেই এই অর্থের সংস্থান রয়েছে। সুতরাং মূল্যস্ফীতি বাড়বে না।’ ‘বর্ধিত এ টাকা বাজারে এলে চাহিদা ও সরবরাহ বাড়বে, যা অর্থনীতির প্রবৃদ্ধির জন্য সহায়ক হবে’ বলেও মন্তব্য করেন তিনি।

http://www.anandalokfoundation.com/