13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৪৫০ কোটি টাকা হাওয়া তিতাসের গ্যাস বিলের!

admin
February 18, 2016 10:24 am
Link Copied!

ডেস্ক রিপোর্টা: রাজস্ব খাতে জমা হয়নি প্রায় ৪৫০ কোটি টাকা কিন্তু গ্যাসের লাইন ঠিকই আছে, গ্রাহক বিলও পরিশোধ করেছেন।

এমনই আজব ঘটনা ঘটেছে গ্যাস ডিস্ট্রিবিউশনের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানিতে।

গ্যাস বিল হিসেবে গ্রাহকেরা ওই টাকা তিতাসের ব্যাংক হিসাবে জমা দিলেও কোম্পানিটির রাজস্ব বিভাগের তালিকায় এদের কোনো গ্রাহক সংকেত নম্বর নেই। কারণ ওই সব গ্রাহকের সংযোগগুলো ছিল অবৈধ।

তিতাসের টিএন্ডটির অসৎ কর্মকর্তা-কর্মচারীদের কারিশমায় ঘটেছে এমন আজব ঘটনা। সুনির্দিষ্ট ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের মার্চে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়। দুদক উপপরিচালক মোহাম্মদ মোরশেদ আলমকে অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়।

কিন্তু নথিপত্র সংগ্রহ ছাড়া অনুসন্ধানে তেমন অগ্রগতি হয়নি। তাই অনুসন্ধানে গতি আনতে এবার কর্মকর্তা পরিবর্তন করে দুদকের সহকারী পরিচালক মো. খলিলুর রহমান সিকদারকে দায়িত্ব দেওয়া হয়েছে। দুদকের একটি ঊর্ধ্বতন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, তিতাস গ্যাস টিএন্ডটি কোম্পানির কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী পরস্পর যোগসাজশে রাজধানীর বিভিন্ন এলাকায় কয়েক হাজার অবৈধ গ্যাস সংযোগ দেয়। তবে গ্রাহকরা যথারীতি বিল পরিশোধ করেছেন। কিন্তু গ্যাস বিল হিসেবে প্রায় ৪৫০ কোটি টাকা তিতাসের ব্যাংক হিসাবে জমা দিলেও কোম্পানিটির রাজস্ব বিভাগে জমা হয়নি। কারণ রাজস্ব বিভাগের তালিকায় ওই গ্রাহকগুলোর কোনো সংকেত নম্বর ছিল না। ফলে পুরো টাকা বেহাত হয়ে গেছে বিভিন্ন অসৎ কর্মকর্তা-কর্মচারীদের সহায়তায়।

অভিযোগ সূত্রে আরো জানা যায়, সাধারণভাবে নতুন কোনো গ্রাহকের আবেদনের পরিপ্রেক্ষিতে সব আনুষ্ঠানিকতা শেষে বিক্রয় ও বিতরণ বিভাগ সংযোগ দেয়। এরপর তারা ফাইলটি পাঠায় রাজস্ব বিভাগে। সেখানে প্রত্যেক গ্রাহকের নামে একটি করে নম্বর (গ্রাহক সংকেত) বরাদ্দ করা হয়। ওই গ্রাহক সংকেতের বিপরীতে তাদের বিল জমা হয়।

কিন্তু ৪৫০ কোটি টাকা বিল জমা দেওয়া বিপুলসংখ্যক গ্রাহককে তিতাসের বিক্রয় ও বিতরণ বিভাগ গ্যাস সংযোগ দিয়েছে। কিন্তু তারা কোনো গ্রাহক সংকেত নম্বর পাননি। কারণ তাদের সংযোগটি ছিল অবৈধ।

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে আরো জানা যায়, সরকার ২০০৯ সালের ২১ জুলাই থেকে শিল্প ও বাণিজ্যিক এবং ২০১০ সালের ১৩ জুলাই আবাসিক খাতে নতুন গ্যাস সংযোগ দেওয়া বন্ধ ঘোষণা করার পর থেকে বিভিন্ন কৌশলে যেসব গ্রাহককে সংযোগ দেওয়া হয়েছে। কিংবা তার আগেই ওই অবৈধ সংযোগ দেওয়া হয়ে থাকতে পারে। তবে যাই হোক, কোনো ক্ষেত্রেই যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। অভিযোগ রয়েছে তিতাসের অসৎ কর্মকর্তা-কর্মচারীদের একটি শক্তিশালী সিন্ডিকেটই এসব সংযোগ দিয়েছে। অভিযোগগুলো খতিয়ে দেখতে তিতাস মহাব্যবস্থাপক খালেকুজ্জামানকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু অদৃশ্য কারণে ওই কমিটির রিপোর্ট আর আলোর মুখ দেখেনি।

নতুন অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের সহকারী পরিচালক মো. খলিলুর রহমান সিকদারের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

তবে নাম প্রকাশ না করার শর্তে দুদকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন,  ‘তিতাসের বিরুদ্ধে এমন অভিযোগ নতুন কিছু নয়। এমন অদ্ভুত ঘটনায় সকল অপরাধীকে দুদকের ছাড় দেওয়া উচিত নয়।’

http://www.anandalokfoundation.com/