13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নগরীর পরিবহন ব্যবস্থায় চলছে চরম নৈরাজ্যকর পরিস্থিতি

admin
September 6, 2015 8:04 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ যোগাযোগ ব্যবস্থায় প্রাইভেটকার নিয়ন্ত্রণ করার পাশাপাশি ভাড়া কমানো এবং যাতায়াত  নৈরাজ্য বন্ধে পথচারি ও গণপরিবহনকে প্রাধান্য দিয়ে পরিবহন ব্যবস্থা ঢেলে সাজানোর দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলো।

শনিবার রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট, অরুণোদয়ের তরুণ দল এবং মাস্তুল ফাউন্ডেশন আয়োজিত মানববন্ধন  থেকে দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, নগরীর পরিবহন ব্যবস্থায় চলছে চরম  নৈরাজ্যকর পরিস্থিতি। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও কোনো যানবাহন পাওয়া যায় না।  পেলেও যানজটে মূল্যবান সময়ের অপচয় হচ্ছে। নারী যাত্রীদের পক্ষে ভদ্রোাচিতভাবে যাতায়াত কঠিন হয়ে পড়েছে। পাশাপাশি গণপরিবহনের ভাড়া নিয়ন্ত্রণহীনভাবে বাড়ছে। যত্রতত্র প্রাইভেট গাড়ি পার্কিং করায় ফুটপাত দিয়ে হেঁটে চলাচলও কঠিন হয়ে পড়েছে,  বেড়ে  গেছে দুর্ঘটনা।পাবলিক বাস,  রেল, রিকশা, সাইকেল, হাঁটা এই মাধ্যমগুলির প্রতি অবহেলা ও  চলাচলের অনুন্নত পরিবেশের কারণেই এসব যাতায়াত নৈরাজ্য সৃষ্টি হচ্ছে বলেও তারা মন্তব্য করেন।বক্তারা অভিযোগ করেন, ঢাকা শহরে সিএনজি, ট্যাক্সি, স্কুটার কম থাকায় চালকরা স্বাভাবিক ভাড়ার চেয়ে দ্বিগুণ কখনও তিনগুণ ভাড়া আদায় করছে। বাসেও একই অবস্থা। বাসগুলোতে গাদাগাদি করে যেতে হচ্ছে। বিকল্প কোনো বাস না থাকায় যাত্রীদের কাছ থেকে ইচ্ছামত অধিক ভাড়া আদায় করা হচ্ছে।যাতায়াত  নৈরাজ্য কমাতে মানববন্ধন  থেকে কিছু সুপারিশ তুলে ধরা হয়। সুপারিশে বলা হয়, চাহিদানুযায়ী বড় বড় বাসের ব্যবস্থা করা, বাস রুটে ইজারা প্রদানকৃত বাস কোম্পানিগুলোকে পর্যাপ্ত পরিমাণ বাস চালু রাখতে বাধ্য করা এবং বাস রুটের পুণঃবিন্যাস করে সব এলাকায় যাওয়ার ব্যবস্থা রাখতে হবে। এছাড়া সব সড়কে প্রাইভেটকারের পরিবর্তে গণপরিবহনে চলাচলকে অগ্রাধিকার দিতে হবে।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন পবার সমন্বয়কারী আতিক মোরশেদ, বাংলাদেশ পীস মুভমেন্টের সভাপতি অধ্যাপক কামাল আতাউর রহমান, ডাব্লিউবিবির প্রকল্প কর্মকর্তা মো. আতিকুর রহমান, মাস্তুল ফাউন্ডেশনের সভাপতি কাজী আরিফ, অরুণোদয়ের তরুণ দলের সভাপতি শহিদুল ইসলাম বাবু, ইয়ুথ সানের সভাপতি মো. মাকিবুল হাসান বাপ্পি, পবার নির্বাহী সদস্য আশরাফ আফরোজ,  মো. আকবর, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল হক প্রমুখ।

http://www.anandalokfoundation.com/