13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রংপুরে থাই পেয়ারা চাষে স্বাবলম্বী মথুর চন্দ্র!

admin
February 6, 2016 2:40 pm
Link Copied!

শেখ মামুন-উর-রশিদ, রংপুর ব্যুরো : রংপুরের পীরগঞ্জে বছরব্যাপী থাই পেয়ারা চাষ করে ভাগ্য বদল করেছেন মথুর চন্দ্র বর্মন (৫০)। তিনি প্রথমে একক ভাবে থাই পেয়ার ২০ টি চারা লাগানোর পর ভাল ফলাফল দেখে পর্যায়ক্রমে বাগান প্রসারিত করতে থাকেন।

ফলটি লাভজনক হওয়ায় বছরের সব সময়ই তিনি থাই পেয়ারার চাষ নিয়ে জমিতে এখন ব্যস্ত পার করছেন। স্বচ্ছল এ কৃষকের লাভজনক বছরব্যাপী থাই পেয়ারার চাষ দেখে অনেকে উৎসাহী হয়ে চাষাবাদ শুরু করেছেন। জেলার পীরগঞ্জ উপজেলার রায়পুর ইউনিয়নের দ্বারিকাপাড়া গ্রামের স্বচ্ছল কৃষক মথুর চন্দ্র বর্মন এখন সফল পেয়া চাষী। কৃষি ফসল চাষে যথেষ্ট সিদ্ধহস্ত কৃষক মধুর। তিনি যে ফসলে চাষ করেন সেটাই সফলতার মূখ দেখেন। তাই উপজেলা কৃষি অফিস তার উপর আস্থা রেখে বছরব্যাপী থাই পেয়ারা চাষের জন্য বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে আসছেন।

মথুর চন্দ্র বছর খানেক আগে দ্বারিকাপাড়ায় তার নিজস্ব ৩ একর জমিতে ওই পেয়ারা চাষের প্রস্তুতি নেয়। পরে উপজেলা কৃষি বিভাগ তাকে ১ বিঘা জমিতে থাই পেয়ারার চাষ করতে একটি প্রদর্শনী দিয়েছে। তাকে ২’শ ৫০ টি পেয়ারার কলম চারা, ভার্মি কম্পোষ্ট (কেঁচো সার) এবং কিছু পরিমান রাসায়নিক সার- টিএসপি, পটাশ প্রদান করেন। পাশাপাশি কৃষি বিভাগ রোগ-বালাই দমনে নিয়মিত পরামর্শ দিচ্ছে।

সংশিষ্ট সুত্রে জানা গেছে, বছরব্যাপী থাই পেয়ারা বছরে ৪ বার ফল দেয়।  মৌসুমের সময় প্রতি কেজি পেয়ারা ৭০/৮০ টাকায় বিক্রি হয়। অন্য সময় প্রতি কেজি ১০০/১২০ টাকায় বিক্রি করে থাকেন। আর২/৩ টি পেয়ারার ওজন এক কেজি বলে জানান মথুর। তবে প্রতিটি পেয়ারা গাছের চারা একবার লাগালে ১০ থেকে ১২ বছর পর্যন্ত ফলন দিতে পারে বলে জানান কৃষি বিভাগ। ফলে চারার ক্ষেত্রে চাষীকে আর ব্যয় করতে হয় না। জমিতে প্রয়োজন মত পানি সেচও দিতে হয়। এ ব্যাপারে মথুর চন্দ্র জানান- কলার চাষে ব্যাপক কষ্ট আর লাভও কম, ঝুঁকিও বেশী।

পক্ষান্তরে বছরব্যাপী থাই পেয়ারা চাষ করে আমি আর্থিকভাবে লাভবান হয়েছি। পরিচর্যা, সার ও কীটনাশক এবং রোগ-বালাই কম হওয়ায় পরিশ্রমও কম হচ্ছে। সারা বছরই পেয়ারার ফলন হওয়ায় বিক্রিও ভাল হয়। তবে জাতের চারার মুল্য বেশী। তারপরেও অন্যান্য ফসলের চাষ কমিয়ে থাই পেয়ারার চাষ বৃদ্ধি করবো। বর্তমানে আমার বাগানে ২ হাজার ৪’শ টি গাছ রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সমীর চন্দ্র ঘোষ বলেন- থাই পেয়ারা একটি লাভজনক ফসল। আর এ পেয়ারা বছরব্যাপী হওয়ায় অন্যসব কৃষি ফসলের চেয়ে অনেকটা সন্তোষজনক। থাই পেয়ারা গাছের চারা মূলত কলম থেকেই হয়। এটি জমিতে লাগানোর এক বছর পরেই ফলন শুরু হবে। চাষীদের কাছে জেনেছি, পেয়ারাটি বেশ লাভজনক। চলমান উৎপাদনের কারণে মওসুমের আগে-পরে ওই চাষী ভাল মুল্য পাচ্ছে। পেয়ারাটি চাষে কৃষি বিভাগ অনেককে উৎসাহিত করছে।

http://www.anandalokfoundation.com/