13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সনাতন মূলধারার অর্থনীতি এখন অতীত বিষয়

admin
February 3, 2016 12:24 pm
Link Copied!

সনাতন মূলধারার অর্থনীতি এখন অতীত বিষয়। চলমান সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত প্রক্রিয়াগুলোর সত্যিকার প্রকৃতি ব্যাখ্যার জন্য এর কোনো প্রয়োজন নেই। আমাদের প্রয়োজন এক নতুন তাত্ত্বিক রূপরেখা, যা নীতিপরামর্শের জন্য প্রয়োজন হবে। নিউ প্রাগমেটিজম (নতুন বাস্তবধর্মিতা) হলো সেই রূপরেখা।

মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ‘বিশ্ব কোন দিকে যাচ্ছে : ভবিষ্যতের রাজনৈতিক অর্থনীতি’ শীর্ষক এক লোকবক্তৃতায় পোল্যান্ডের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী অধ্যাপক ড. গ্রেগর্গ কোলদকো এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আশরাফ উদ্দিন চৌধুরী। সঞ্চালনা করেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সহ-সম্পাদক মেহেরুননেছা।

অনুষ্ঠানে লোকবক্তার পরিচিতি তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ অর্থনীতি সমিতির প্রাক্তন সভাপতি ড. আবুল বারকাত।

তিনি বলেন, লোকবক্তা অধ্যাপক কোলদকো শুধু একজন অর্থনীতিবিদ, সমাজবিজ্ঞানী, বুদ্ধিজীবী এবং রাজনীতিবিদই নন, তিনি অর্থনীতির উত্তরণ এবং উন্নয়ননীতি বিষয়ে এই বিশ্বের প্রথম সারির একজন প্রবক্তা। তিনি ‘পুনর্জাগরণের অর্থনীতিবিদ’ হিসেবে সারা বিশ্বে সমাদৃত।

অনুষ্ঠানে লোকবক্তৃতায় কোলদকো বলেন, ‘অর্থনৈতিক পদ্ধতি এককভাবে মৌলিক প্রশ্নগুলোর সদুত্তর দিতে পারে না। এজন্য আন্তঃবিষয়গত দৃষ্টিভঙ্গির প্রয়োজন।’

তিনি ভবিষ্যতের জন্য হুমকি এবং সুযোগগুলো নিয়ে আলোচনা করেন। সেই সঙ্গে সামনে এগিয়ে চলার জন্য বিভিন্ন কৌশল তুলে ধরেন।

তার মতে, সত্যিকার অর্থনৈতিক প্রক্রিয়াগুলো অনেকাংশে সেসব বিষয়ের ওপর নির্ভর করে, যা মোটেও অর্থনৈতিক নয়।

উন্নয়নের উপায় এবং উদ্দেশ্য প্রসঙ্গে তিনি বলেন, ‘অর্থনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে সামাজিক সন্তুষ্টির একটি দীর্ঘমেয়াদী সর্বোচ্চ স্তরে পৌঁছানোর জন্য সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের উদ্দেশ্য, এর অন্তর্নিহিত অর্থ এবং পদ্ধতির দৃষ্টিকোণ থেকে নিউ প্রাগমেটিজমকে বিবেচনা করতে হবে।’

ভবিষ্যৎ প্রসঙ্গে তিনি বলেন, বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ড থেকে সংঘাতগুলো কীভাবে দেখা দেবে এবং কোন প্রতিষ্ঠান ও নীতিমলার সমন্বয়ে বিশ্বব্যাপী সেগুলোর সমাধান সম্ভব, সেটি ভবিষ্যতের রাজনৈতিক অর্থনীতি বলে দেবেপরিচয়পর্ব শেষে লোকবক্তাকে বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য পদ প্রদান করেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আশরাফ উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত ও সমাপনী ভাষণ দেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ।

http://www.anandalokfoundation.com/