13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জিএসপি ফিরে পাওয়ার আশা বাণিজ্যমন্ত্রীর

admin
September 4, 2015 12:07 am
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ মার্কিন যুক্তরাষ্ট্রে পণ্য রপ্তানির ক্ষেত্রে জিএসপি সুবিধার ফিরে পাওয়ার বিষয়ে নতুন করে আশাবাদ ব্যক্ত করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘দাতাদের সকল শর্ত (১৬টি) পূরণ করা হয়েছে। গত দুবছরে দেশের ৪০০ কারখানায় ট্রেড ইউনিয়ন করা হয়েছে। এখন তাদের (মার্কিন যুক্তরাষ্ট্র) পক্ষ থেকে প্রতিনিধি দল এসে বিষয়গুলো পর্যবেক্ষণ করবে। আশা করছি একটি ইতিবাচক ফল পাওয়া যাবে।

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে বাংলাদেশে সাবেক মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টির নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ইপিজেডে ট্রেন ইউনিয়ন করতে দেয়া হবে না। ইপিজেডে যেসব কারখানা আছে, সেখানে বেতন-ভাতা নিয়ে শ্রমিকদের মাঝে কোনো অসন্তোষ নেই। সেখানে মালিক-শ্রমিকদের মধ্যে যে সংগঠনটি আছে (ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন) তারা চমৎকারভাবে কাজ করছে। মাঝে মাঝে বাইরের কিছু শ্রমিকনেতা পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করে। তারা অনেক সময় দেশের স্বার্থ বিরোধী কাজও করে। সেজন্য ইপিজেডে কোনো ট্রেড ইউনিয়ন করতে দেয়া হবে না। এর আগে মন্ত্রী বাংলাদেশে সাবেক মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টির নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

http://www.anandalokfoundation.com/