13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঋণে চাঙ্গা ক্ষুদ্র ও মাঝারি শিল্প

admin
February 1, 2016 12:31 pm
Link Copied!

নতুন উদ্যোক্তা তৈরি এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো লক্ষ্যমাত্রার অতিরিক্ত ঋণ বিতরণ করায় চাঙ্গা হয়ে উঠেছে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাত।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ২০১৫ সালে ১ লাখ ২৬ হাজার ৫১৪ জন নতুন উদ্যোক্তাকে ২০ হাজার ৬শ’ ৩ কোটি ৬৪ লাখ টাকা দিয়েছে ব্যাংকগুলো। এরমধ্যে ১০ হাজার ১শ’ ৬ জন নারী উদ্যোক্তাকে ৭৫৬ কোটি ১০ লাখ টাকা রিতরণ করা হয়েছে।

একই বছর এখাতে বিতরণ করা হয়েছে ১ লাখ ১৫ হাজার ৮৭০ কোটি ৪৮ লাখ টাকা। লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছিল ১ লাখ ৪ হাজার ৫৮৬ কোটি ৪৯ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার ১১০ দশমিক ৭৯ শতাংশ। ২০১৪ সালে বিতরণ করা হয়েছিল ১ লাখ ৯শ’ ১০ কোটি টাকা। বেশি বিতরণ হয়েছে প্রায় ১৫ হাজার কোটি টাকা।

জানতে চাইলে বেসরকারিখাতের প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আহমেদ কামাল খান চৌধুরী বাংলানিউজকে বলেন, অর্থনীতির মূল চালিকাশক্তি হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প। এখাতে ঋণ বিতরণে বাংলাদেশ ব্যাংক সব সময়ই ব্যাংকগুলোকে উৎসাহ যুগিয়ে আসছে। একারণেই বিতরণ লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। এতে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত চাঙ্গা হয়ে উঠেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, মোট বিতরণকৃত ঋণের মধ্যে সেবাখাতে প্রায় ৪০ হাজার উদ্যোক্তাকে প্রায় ১২ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। যা মোট ঋণের ১০ দশমিক ২৩ শতাংশ। ব্যবসাখাতে সাড়ে ৪ লাখ উদ্যোক্তাকে প্রায় ৭৪ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। যা মোট ঋণের ৬৩ দশমিক ৪৮ শতাংশ।

শিল্পখাতে সোয়া দুইলাখ উদ্যোক্তাকে প্রায় ৩১ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। যা মোট ঋণের ২৬ দশমিক ২৯ শতাংশ। ১ লাখ ৮৮ হাজার ২শ’ ৩৩ জন নারী উদ্যোক্তাকে প্রায় ৪ হাজার ২শ’ ২৭ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। যা মোট ঋণের ৩ দশমিক ৬৫ শতাংশ।

এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় বাংলানিউজকে বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর পাঠানো এসএমই খাতে ঋণ বিতরণের স্বনির্ধারিত লক্ষ্যমাত্রার উপর ভিত্তি করেই বাংলাদেশ ব্যাংক লক্ষ্যমাত্রা নির্ধারণ করে থাকে। বাংলাদেশ ব্যাংকের তদারকি করার কারণেই লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে।

http://www.anandalokfoundation.com/