13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আয়কর অব্যাহতি পেল ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট’

admin
January 31, 2016 1:10 pm
Link Copied!

অর্থনৈতিক প্রতিবেদক: ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট’ আয়কর অব্যাহতি পেল। আয়কর রিটার্ন দাখিল করার শর্তে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ওই বিশেষ ট্রাস্টকে এ সুবিধা দিয়েছে।

সম্প্রতি অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন ইস্যু করা হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ৪৪ ধারার ৪ উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট’-কে নিরীক্ষা বিবরণীসহ আয়কর রিটার্ন দাখিল করার শর্তে উহার সমুদয় আয়ের উপর আরোপনীয় কর প্রদান হইতে অব্যাহতি প্রদান করা হইল। আর এই আদেশ ২০১৬ সালের ২১ জানুয়ারি হইতে কার্যকর ধরা হয়েছে।

অর্থের অভাবে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত দরিদ্র, মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষা নিশ্চিত করার জন্য দেশের সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তি দিতে ২০১২ সালের মার্চে ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট’ গঠন করা হয়।

২০১১ সালের ১২ ডিসেম্বর ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট আইন’মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন লাভ করে। এর পর ২০১২ সালের ১১ মার্চ নবম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বিল, ২০১২’ পাস হয়। ওই বছরের ১৪ মার্চ রাষ্ট্রপতি ওই বিলে সম্মতি দেন। ওই তারিখেই ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট আইন, ২০১২’ বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়। ট্রাস্ট আইনের ৩(১) উপধারার বিধান অনুযায়ী ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট’ নামে একটি ‘ট্রাস্ট’গঠন করা হয়।

আর এ আইনের ৭(১) উপধারার বিধান অনুযায়ী পাঁচ সদস্যবিশিষ্ট ট্রাস্টের একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে। একই আইনের ৮(১) উপধারা অনুযায়ী, ২৩ (তেইশ) সদস্যবিশিষ্ট একটি ট্রাস্টি বোর্ড গঠন করা হয়।

প্রসঙ্গত, আইন অনুয়ায়ী, শিক্ষামন্ত্রী ওই ট্রাস্টি বোর্ডের সভাপতি হবেন। ঢাকার ধানমন্ডিস্থ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কম্পিউটার সেন্টারের ২য় তলায় ট্রাস্টের কার্যক্রম শুরু হয়। ট্রাস্টের কার্যক্রম শুরু করার জন্য ২০১১-২০১২ অর্থবছরের বাজেট থেকে সিডমানি হিসেবে ১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়। ওই অর্থ পাঁচটি তফসিলি ব্যাংকে (২০০ কোটি টাকা করে) এফডিআর করা হয়েছে।

২০১৩ সালের ১৩ মার্চে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ট্রাস্টের উপদেষ্টা পরিষদের প্রথম সভা হয়। এ সভায় ২০১২-২০১৩ অর্থবছর থেকে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের ছাত্রীদের উপবৃত্তি প্রকল্পের উপবৃত্তি কার্যক্রম সম্পূর্ণরূপে ট্রাস্টের অর্থে পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ২০১৩ সালের ২ মে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে ট্রাস্টি বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

২০১২-২০১৩ অর্থবছরে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের ছাত্রীদের উপবৃত্তি প্রকল্পের আওতায় ১ লাখ ২৯ হাজার ৮১০ জন ছাত্রীকে ৭২ কোটি ৯৫ লাখ টাকা উপবৃত্তি দেওয়ার ব্যবস্থা করা হয়।

এরপর ২০১৩-২০১৪ অর্থবছরে ১১টি জেলার ৯০ শতাংশ ছাত্রী ও ১০ শতাংশ ছাত্র এবং বাকি ৫৩টি জেলায় ৩০ শতাংশ ছাত্রী ও ১০ শতাংশ ছাত্রসহ মোট ১ লাখ ৭৪ হাজার ৪৪৬ জনকে উপবৃত্তি দেওয়া হয়েছে।

http://www.anandalokfoundation.com/