13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দ. আফ্রিকার একি দশা!

admin
January 31, 2016 12:34 pm
Link Copied!

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশে অনুষ্ঠানরত এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচেই স্বাগতিকদের কাছে হেরে যায় দক্ষিণ আফ্রিকা।

টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে দ্বিতীয় ম্যাচে নামিবিয়ার বিপক্ষে জয়ের বিকল্প নেই প্রোটিয়া যুবাদের। কিন্তু বাঁচা-মরার এই ম্যাচে আইসিসির সহযোগী দেশটির বিপক্ষে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছে টেস্ট খেলুড়ে দলটি। মাত্র ৬০ রান তুলতেই হারিয়ে ফেলেছে ৮ উইকেট!

রোববার কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমী মাঠে টস জিতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। তবে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় তারা, ২ রানেই দুই ওপেনারকে হারায়। নামিবিয়ার পেসার ফ্রিটজ কোয়েতজি নিজের প্রথম দুই ওভারে লিয়াম স্মিথ ও রিভালদো মুনসামিকে সাজঘরের পথ দেখান।

তৃতীয় উইকেটে কাইল ভেরেনে ও ডিন ফক্সক্রফট মিলে দলের স্কোর ৩৫ পর্যন্ত টেনে দিয়ে গিয়েছিলেন। তবে এ জুটি ভাঙার পর দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপও তাসের ঘরের মতো ভেঙে পড়ে। প্রথমে ফক্সকে (১২) ফিরিয়ে ৩৩ রানের জুটি ভাঙেন ভ্যান উইক।

এরপর জোড়া আঘাত হানেন ভ্যান লিনগেন। একই ওভারে তিনি ফিরিয়ে দেন ভেরেনে (১৬) ও মাকওয়েটকে (০)। নিজের পরের ওভারে এসে ডায়ান গালিয়েমকেও (০) বোল্ড করেন লিনগেন। ৩৭ রানেই ৬ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার তখন মুমূর্ষু অবস্থা।

অধিনায়ক টনি ডি জর্জি উইলিয়েম লুডিককে সঙ্গে নিয়ে মুমূর্ষু দলকে কিছুটা অক্সিজেন জোগানোর চেষ্টা করেছিলেন। তবে দলীয় ৫৭ রানে জর্জিকেও বোল্ড করেন লিনগেন। স্কোরবোর্ডে আর তিন রান যোগ হতেই হোয়াইট হেডকে বিদায় করেন কোয়েটজি। অর্থাৎ ৬০ রানেই ৮ উইকেট নেই। প্রোটিয়াদের যা শোচনীয় অবস্থা তাতে ১০০ রান করাই এখন তাদের জন্য ‘এভারেস্ট জয়’ করার সমান!

আজ দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে কোয়ার্টার ফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে যাবে প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে হারানো নামিবিয়ার। একই গ্রুপে বাংলাদেশ ও স্কটল্যান্ডও আজ মুখোমুখি হয়েছে। বাংলাদেশ ও নামিবিয়া আজ জিতলে দুদলেরই শেষ আটের টিকিট নিশ্চিত হয়ে যাবে।

http://www.anandalokfoundation.com/