13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কুয়েতের আমির শেখ সাবাহর মৃত্যুতে একদিনের শোক পালিত হচ্ছে আজ

Rai Kishori
October 1, 2020 11:28 am
Link Copied!

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ’র মৃত্যুতে একদিনের শোক পালিত হচ্ছে আজ।

আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয়ভাবে শোক পালন করতে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এ উপলক্ষ্যে আজ ১ অক্টোবর ২০২০ তারিখ বৃহস্পতিবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রয়েছে।

এছাড়া আজ বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হচ্ছে। রয়েছে অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থানার আয়োজন।

বুধবার দুপুরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধু কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ-এর ইন্তেকালে ১ অক্টোবর ২০২০ তারিখ বৃহস্পতিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে ১ (এক) দিনের শোক পালন করা হবে।’

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ ৯১ বছর বয়সে মঙ্গলবার মারা গেছেন। এরপরই দেশটির মন্ত্রিসভা প্রয়াত আমিরের সৎভাই ৮৩ বছর বয়স্ক শেখ নওয়াফ আল আহমেদকে নতুন আমির বলে ঘোষণা করেছে।

উল্লেখ্য, শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ ২০০৬ সাল থেকে কুয়েতের আমির ছিলেন। এর আগে ৫০ বছর ধরে দেশটির পররাষ্ট্রনীতির তত্ত্বাবধান করেছেন তিনি। মধ্যপ্রাচ্যের কূটনীতির ক্ষেত্রে তার সক্রিয় ভূমিকার কারণে তাকে ‘ডিন অব আরব ডিপ্লোম্যাসি’ বলা হতো বলে বিসিসি’র খবরে উল্লেখ করা হয়েছে। শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ গত জুলাই মাসে অসুস্থ হয়ে পড়ার পর তাকে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছিল।

http://www.anandalokfoundation.com/