13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বেড়ায় মাস্ক না পড়ায় ১৭ জনকে অর্থদন্ড

Palash Dutta
September 24, 2020 4:45 pm
Link Copied!

বেড়া (পাবনা) প্রতিনিধি: পাবনার বেড়ায় মুখে মাস্ক না থাকায় ১৭ জন বিভিন্ন পেশাজীবি মানুষকে অর্থদন্ড করেছে ভ্রাম্যমান আদালত।

আজ বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আনাম সিদ্দিকীর নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর দায়িত্ব নিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। কানাইবাড়ী মোড়,কাদের ডাক্তারের মোড়,কাপড় পট্টি,ধানিয়া হাট, বেড়া বাজার সহ বেড়া শহরের বিভিন্ন স্থানে মাস্ক না পড়া বিরোধী অভিযান পরিচালনা করেন।

শহরের দোকানের মালিক-কর্মচারী, ক্রেতা, মোটরসাইকেল আরোহী, পথচারীদের মুখে মাস্ক না থাকায় ভ্রাম্যমান আদালত জরিমানা করে। ৫০ টাকা ও ১শ’ টাকা করে জরিমানা করা হয়। এমনকি রিক্সা ভ্যান চালকদের মুখে মাস্ক না থাকায় তাদেরকে সাবধান করে দেওয়া হয়। পরবর্তীতে মাস্ক ব্যবহার না করলে তাদেরকেও জরিমানা করা হবে বলে হুশিয়ারি দেন। চা-য়ের দোকান গুলোতে বিনা মুল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরন,পরিস্কার পরিচ্ছন্ন থাকা, কঠোর ভাবে মাস্ক ব্যবহার ও সামাজিক দুরত্ব বজায় রেখে দোকান পরিচালনা করার নির্দেশ দিয়েছেন বলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট জানান।

মুখে মাস্ক না থাকায় মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হচ্ছে এমন কথা শহরের চড়াও হওয়ার সাথে সাথে শহরে মাস্ক কেনার জন্য হুড়োহুড়ি পড়ে যায। মাস্ক বিক্রির দোকান গুলোতে মুহূর্তে প্রায় সব মাস্ক বিক্রি হয়ে যায়। এ প্রসঙ্গে বেড়া শহরের কস্মেটিক বিক্রেতা প্রতীক ষ্টোরের মালিক দূর্গেশ দত্ত বলেন প্রায় ২৫ দিন হল দোকানে একটি মাস্কও বিক্রি হয়নি কিন্তু মোবাইল কোর্টের কথা শুনে সে মুহূর্তে আমার কাছে থাকা এক বাক্স মাস্ক কয়েক মিনিটে বিক্রি হয়েগেল।

জনসাধারণের যেন করোনা নিয়ে কোন হেলদোল নেই, আমরা যেন ভুলতে বসেছি দেশে এখনোও করোনা ভাইরাসের মহামারী প্রকট ভাবে আছে এবং দিনে দিনে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হতে পারে বলে দেশের প্রধানমন্ত্রী সহ বিশেষজ্ঞদের ধারনা বলে জানান,বেড়া সরকারি বিবি হাই স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক শ্রী দীপক কুমার চৌধুরী।

শিক্ষিত বা অশিক্ষিত বেড়া প্রায় ৯০ ভাগ মানুষ মুখে মাস্ক ব্যবহার করেন না।এমন কি লোক সমাগম হয় এমন অনেক অফিসে কর্মরত কর্মচারিরা মাস্ক ব্যবহার করে না। করোনা ভাইরাস রোধে মাস্ক এর কোন বিকল্প নেই বলে জানান বেড়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের চিকিৎসক ডা.তাপস কুমার দাস। মোবাইল কোর্টের মাধ্যমে মাস্ক মুখে না পড়া বিরোধী অভিযান পরিচালনা করে মানুষের মাস্ক ব্যবহারে অভ্যাস গড়ে তোলা এবং মাস্ক ব্যবহারের প্রয়োজনীয়তা সম্বন্ধে সচেত করা সম্ভব হবে বলে বিজ্ঞজনেরা মনে করেন।

http://www.anandalokfoundation.com/