13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মানুষকে বোঝাতে সোজা নারকেলগাছেই উঠে পড়লেন মন্ত্রী

Rai Kishori
September 20, 2020 11:06 am
Link Copied!

নারকেল উৎপাদনে বিশ্বে ৪ নম্বরে অবস্থিত দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার বাজারেই মিলছে না নারকেল। সাধারণ মানুষকে এর কারণ বোঝাতে সোজা নারকেলগাছেই উঠে পড়লেন দেশের নারকেলমন্ত্রী অরুণদিকা ফার্নান্দো। গাছে বসেই তিনি সংবাদ সম্মেলন করেন।

মন্ত্রী জানান, স্থানীয় শিল্প ও ঘরোয়া বাজারে এই ফলের চাহিদা বহুগুণ বেড়ে গেছে, যার ফলে বর্তমানে শ্রীলঙ্কাজুড়ে ৭০ কোটি নারকেলের ঘাটতি দেখা দিয়েছে।

শ্রীলঙ্কার নারকেলমন্ত্রী অরুণদিকা ফার্নান্দোকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম লিখেছে, যেসব জমি পড়ে আছে, সেগুলোতে যাতে নারকেল চাষ করা যায়, সে জন্য সরকার সব ধরনের চেষ্টা চালাবে। পাশাপাশি নারকেলজাত শিল্পের উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করা হবে। এই শিল্পের উন্নতির মাধ্যমে পণ্য রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা উপার্জন করা যেতে পারে।

পরিসংখ্যান বলছে, সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কায় নারকেলের উৎপাদন বড় ধাক্কা খেয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত অর্থাৎ প্রথম ছয় মাসে ১৩৬.৭ কোটি নারকেল উৎপাদিত হয়েছে, যা গত বছরের ওই সময়ের তুলনায় ১৩.৬ শতাংশ কম। একদিকে উৎপাদন কমে যাওয়া, অন্যদিকে চাহিদা বৃদ্ধির কারণে দেশটিতে নারকেলের দাম এখন আকাশছোঁয়া, যার জেরে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছে।

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য সরকার পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার নারকেলমন্ত্রী। খুব দ্রুত এর দাম কমবে বলেও আশ্বস্ত করেছেন তিনি। কবে ফের নারকেলের দাম কমে তা সময় বলবে। তবে মূল্যবৃদ্ধির কারণ বোঝাতে স্বয়ং মন্ত্রী যেভাবে গাছে উঠে সংবাদ সম্মেলন করেছেন তা দেখে বেজায় খুশি শাসক দলের কর্মী ও সমর্থকরা।

http://www.anandalokfoundation.com/