13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকার উত্তরায় ‘তিলতর্পণ-২০২০’ উদযাপিত

Rai Kishori
September 17, 2020 1:42 pm
Link Copied!

পংকজ সূত্রধর: যথাযথ ভাবগাম্ভীর্য বজায় রেখে ঢাকার উত্তরায় সনাতন ধর্মাবলম্বী ভক্তবৃন্দের উদ্যোগে উত্তরায় ‘তিলতর্পণ-২০২০’ উদযাপিত।

আজ বৃহস্পতিবার ১৭ সেপ্টেম্বর ২০২০, মহালয়ার ভোরে (৫টা ৫৫মিনিট) উত্তরা ১৮ নম্বর সেক্টরে অবস্থিত পঞ্চবটি অ্যাপার্টমেন্ট সংলগ্ন মনোরম প্রাকৃতিক পরিবেশে পূর্বপুরুষদের আত্মার শান্তি, সদগতি ও সন্তুষ্টি কামনা করে তিল তর্পণও ‘শ্রীশ্রীদুর্গাদেবীর আহ্বান’ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

তর্পণ অনুষ্ঠানে প্রায় শতাধিক ভক্তবৃন্দের সমাবেশ ঘটে। সূর্যোদয়ের ক্ষণে ভক্তবৃন্দের উপস্থিতিতে উত্তরার পঞ্চবটির তর্পণ স্থানটি হয়ে ওঠে যেন একটি তীর্থভূমি। দিব্যলোকপ্রাপ্ত পূর্বপুরুষদের উদ্দেশ্যে পিতৃপক্ষের এই পূণ্যতিথিতে এ বছর তর্পণ প্রদান করেন মোট ৩৮ পূণ্যার্থী। তর্পণ অনুষ্ঠানটির পৌরোহিত্য করেন ড. শ্রীপ্রণবাণন্দ চক্রবর্ত্তীসামাজিক যোগাযোগ মাধ্যমে অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার করে ক্যালিফোর্নিয়া টিভি, যুক্তরাষ্ট্র।

উত্তরায় এ মহতী উদ্যোগের শুরু হয়েছিল ২০১৫ সালে। উদ্যোক্তাদের মধ্যে অন্যতম শ্রী পরিমল কুমার বিশ্বাস বলেন, ” সাধারণত ২৫৩০ জনের মাঝেই আমাদের আয়োজন সীমাবদ্ধ থাকে। কখনও ভাবিনি যে এ বছর এত ভক্তের সমাগম হবে। প্রতিবছরই আমাদের সাথে নতুন নতুন মানুষ যুক্ত হচ্ছেন। বিষয়টা উৎসাহব্যঞ্জক।

তিলতর্পণ ২০২০এর অন্যতম আয়োজক শ্রী দুলাল রায় বলেন, “করোনার কারণে প্রথমে মনে শঙ্কা ছিল যে হয়ত খুব বেশি মানুষ হবে না। কিন্তু ভক্তবৃন্দের উপস্থিতি সেই শঙ্কা উড়িয়ে দিয়েছে। এবছরের উপস্থিতি আমাদের বুঝিয়ে দিয়েছে যে আগামীতে আরও বড় পরিসরে আয়োজন করার কোন বিকল্প নেই।পরিশেষে উপস্থিত সকল ভক্তবৃন্দকে প্রসাদ বিতরণের মাধ্যমে এ বছরের তিলতর্পণ অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ।

http://www.anandalokfoundation.com/