13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রয়াত হলেন আর্য সমাজের অন্যতম প্রধান স্বামী অগ্নিবেশ

Rai Kishori
September 12, 2020 8:46 am
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক: স্বামী অগ্নিবেশ ছিলেন পাকিস্তানের উগ্র সমর্থক এবং বিজেপি সরকারের প্রবল সমালোচক।
গত বছর ভয়াবহ পুলওয়ামা হামলা নিয়ে যখন পাকিস্তানের দিকে অভিযোগের আঙুল ওঠে, তখন পাকিস্তানের পক্ষে সোচ্চার ছিলেন স্বামী অগ্নিবেশ।
বলেছিলেন, “কোন প্রমাণ থাকলে তবেই পাকিস্তানকে দোষারোপ করা উচিত।”
শুধু তাই নয়, পুলওয়ামা হামলায় যে পাকিস্তান জড়িত – এরকম কোনও প্রমাণ ভারতের কাছে আদৌ আছে কিনা, সেই প্রশ্নও তুলেছেন তিনি। তার এই মন্তব্য ঘিরে স্বভাবতই দেশপ্রেমিক মহলে সমালোচনার ঝড় উঠেছিল- এই আর্য সমাজ নেতার বিরুদ্ধে।
২০১৮ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর শেষযাত্রায় গিয়ে গণধোলাই খেতে হয়েছিল স্বামী অগ্নিবেশকে। সেখানে গাড়ি থেকে নামার সঙ্গে সঙ্গেই তার উপর চড়াও হয় হিন্দুত্ববাদী সংগঠনের কয়েকজন সদস্য। কেননা, এই আর্য সমাজ নেতা পাকিস্তানের পক্ষ নিয়ে হিন্দুত্ববাদের কট্টর সমালোচনা করতেন। হিন্দুত্ববাদীদের অভিযোগ, আর্য সমাজ নেতা স্বামী অগ্নিবেশ গেরুয়া বসন ধারণ করেন ঠিকই, কিন্তু তিনি আসলে আব্রাহামিক ধর্মগুলোর কাছ থেকে টাকা খেয়ে হিন্দুদের ধর্মান্তরিতকরণ-এ গোপনে কাজ করতেন।
অবশ্য স্বামী অগ্নিবেশের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাছাড়া পাকিস্তানপন্থী বিভিন্ন সেকুলার ব্যক্তিত্ব, স্বামী অগ্নিবেশ-এর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।
গত মঙ্গলবার সকালে অগ্নিবেশকে নয়াদিল্লির ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেসে ভর্তি করা হয়েছিল। কিন্তু গতকাল শুক্রবার সকাল থেকে পরিস্থিতির ক্রমশ অবনতি হতে শুরু করে। মাল্টি-অর্গান ফেলিয়োর হয়। সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে তার জীবনাবসান ঘটে।
http://www.anandalokfoundation.com/