13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

লাদাখ সীমান্তে নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা সরানোই ত্রিপাক্ষিক বৈঠকের মূল আলোচনা

Rai Kishori
September 11, 2020 8:44 am
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক: রাশিয়ার রাজধানী মস্কোয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন -এর সম্বেলন বৈঠক হয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর মধ্যে।

১০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) দুপুর বেলা ত্রিপাক্ষিক বৈঠক করেন চীন, ভারত ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীত্রয়। সন্ধ্যায় দ্বিপাক্ষিক বৈঠকে বসেন ভারত ও চীনের  পররাষ্ট্রমন্ত্রী। দীর্ঘ সময় ধরে চলে সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে আলোচনা। বৈঠকের শেষে কোনও দেশের তরফেই আনুষ্ঠানিক ভাবে কোন মন্তব্য করা হয়নি।

তবে সংবাদ সংস্থা পিটিআই একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, জয়শঙ্কর-ওয়াং ই বৈঠকে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল লাদাখ সমস্যা।

সূত্রটি জানায়, লাদাখ সীমান্তে উত্তেজনা কমানো এবং প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা সরানোর বিষয়েই মূলত আলোচনা হয়েছে। লাদাখ সংঘর্ষের পরে এই প্রথম পররাষ্ট্রমন্ত্রী স্তরে বৈঠক হলো ভারত ও চীনের মধ্যে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, বৈঠকে জয়শঙ্কর গভীর উদ্বেগের কথা জানিয়েছেন ওয়াং ই-কে। লাদাখ সীমান্ত সংঘাতের সঙ্গে যে ভারত ও চীনের মধ‍্যকার সামগ্রিক দ্বিপাক্ষিক সম্পর্ক ওতপ্রোতভাবে সংযুক্ত হয়ে গিয়েছে- সেই বার্তাই দিয়েছেন  এস জয়শঙ্কর। দ্বিপাক্ষিক সম্পর্ক যদি স্বাভাবিক করতে হয়, তাহলে লাদাখ সীমান্ত থেকে অবশ্যই সেনা সরাতে হবে চীনকে-এ একথা  পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছে নতুনদিল্লি।

http://www.anandalokfoundation.com/