বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :

এসএমই খাতের ক্ষমতায়নে একসাথে প্রাইম ব্যাংক ও গ্রামীণফোন

এসএমই খাতের ক্ষমতায়ন
এসএমই খাতের ক্ষমতায়ন

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) বাংলাদেশের জাতীয় অর্থনীতির প্রধান চালিকা শক্তি। শিল্পায়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র দূরীকরণে এ খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে, চলমান অতিমারির সঙ্কটের কারণে দেশের অন্যান্য খাতের মতো এসএমই খাতও নানা প্রতিকূলতার সম্মুখীন হচ্ছে। এ অবস্থায়, আর্থিক ও কানেক্টিভিটি সেবাদানের মাধ্যমে এসএমই খাতের সম্ভাবনা বাস্তবায়নে এবং এর প্রবৃদ্ধি ত্বরাণ্বিত করতে অবদান রাখার জন্য প্রাইম ব্যাংক লিমিটেড ও  গ্রামীণফোন একটি পার্টনারশীপ করেছে।

প্রাইম ব্যাংক লিমিটেডের আয়োজনে অনুষ্ঠিত এক ওয়েবিনারে এ পার্টনারশিপ নিয়ে ঘোষণা দেয়া হয়। ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় আরও উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী রাহেল আহমেদ, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, প্রাইম ব্যাংক লিমিটেডের হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ এম ওমর তৈয়ব এবং গ্রামীণফোনের প্রধান ব্যবসায়িক কর্মকর্তা কাজী মাহবুব হাসান। ওয়েবিনারটি সঞ্চালনা করেন গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার।

এ পার্টনারশিপের মাধ্যমে গ্রামীণফোনের ক্ষুদ্র এ মাঝারি (এসএমই) গ্রাহকরা  প্রাইম ব্যাংকের মাধ্যমে ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি এবং ডিমান্ড লোন), সম্পদ ক্রয়ে টার্ম লোন, পুজিঁ  সংস্থান, আর্ন্তজাতিক বাণিজ্য- এলসি, এলএটিআর, আইডিবিপি, ব্যাংক  ‌গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি সুবিধা পাবেন।  এছাড়া ইলেকট্রনিক ট্রানজেশান, ফ্রি ইন্টারনেট ব্যাংকিং (অ্যাল্টটিচুড), ডিপোজিট ইত্যাদি সুবিধা উপভোগ করতে পারবেন। গ্রামীণফোনের এসএমই গ্রাহকরা সহজেই বাসা বা অফিস থেকে প্রয়োজনীয় লোন এর জন্য আবেদন করতে পারবেন। প্রাইম ব্যাংক এর ডেডিটকেটেড অফিসাররা এ বিষয়ে সর্বোচ্চ সেবা নিশ্চিত করবেন। প্রাইম ব্যাংকের এমএসএমই গ্রাহকরাও গ্রামীণফোনের সংযোগসহ অন্যান ভ্যালু এডেড সার্ভিস নিতে পারবেন।

আইসিটি সল্যুশনের মাধ্যমে এসএমই প্রতিষ্ঠানের ডিজিটালকরণে আর্থিক প্রতিবেদন, আইসিটি সল্যুশন ও প্রোমোশনাল সাপোর্ট সহ বিস্তৃত পরিসীমার সেবা উন্নয়নের সুযোগ চিহ্নিত করা হবে। পাশাপাশি, হালনাগাদ আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি), আইওটি (ইন্টারনেট অব থিংস), পিওএস বিলিং সফটওয়্যার আধুনিকায়নে এসএএএস মার্কেটপ্লেস ব্যবহারের সুযোগ, স্টক,টিআর ইনভেন্ট্রি, সেলস ম্যানেজমেন্ট সিস্টেম, অ্যাকাউন্টিং ম্যানেজমেন্ট, মানব সম্পদ এবং অ্যাকাউন্টিং সল্যুশন ব্যবহারের মাধ্যমে এসএমই প্রতিষ্ঠানগুলোর ডিজিটালকরণে ও কাজের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করা হবে এ পার্টনারশিপের মাধ্যমে।

এ নিয়ে, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  মো. জাহিদ আহসান রাসেল এমপি বলেন, “আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এই ভয়াবহ মহামারি মোকাবিলায় প্রতিটি খাত নিয়ে সার্বক্ষিনিক নিরলস কাজ করে যাচ্ছেন। এর ফলে আমাদের মন্ত্রণালয় ৬৪ জেলায় এসএমই খাতের দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। এই মহামারিতে অনেকেই গ্রামে ফিরে গেছেন।

যুব ও ক্রিয়া মন্ত্রনালয় গ্রাম পর্যায়ে কর্মসংস্থান তৈরিতে প্রশিক্ষন, র্ভাচুয়্যাল ট্রিনিং আয়োজন করছে। আমরা এসএমই খাতে আর্থকি ও প্রযুক্তি সেবা দেয়ার লক্ষ্যে গ্রামীণফোন ও প্রাইম ব্যাংকের উদ্যোগকে স্বাগত জানাই। গ্রামীণফোনের শক্তিশালী নেটওয়ার্ক ও প্রাইম ব্যাংকের আর্থিক সুবিধা নিয়ে এই পার্টনারশীপ করোনা ভাইরাসের ক্ষতি পুষিয়ে এসএমই খাতকে ঘুরে দাড়াঁতে সহায়তা করবে। এসএমইদের সহতায় আমাদের মন্ত্রনালয় গ্রামীণফোন ও প্রাইম ব্যাংকের সাথে কাজ করতে আগ্রহী। আমরা বিশ্বাস করি সবাই মিলে এক সাথে কাজ করলে আমরা এই চ্যালেঞ্জ শীঘ্রই মোকাবিল করতে পারবো।”

এ নিয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন,  ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সম্ভাবনাকে উন্মোচন করতে কানেক্টিভিটি ও তরুণ সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এ অংশীদারিত্ব এসএমই খাতের আধুনিকায়ন ও কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত আর্থ-সামাজিক অবস্থার পুনর্গঠনে সহায়ক ভূমিকা রাখবে। এমএমই খাতের সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে ও ভবিষ্যতে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে এ খাতের প্রতিষ্ঠানগুলোকে আমাদের দক্ষতা দিয়ে সহায়তাদানের এখনই উপযুক্ত সময়। তাই, এসএমই খাতের প্রতিষ্ঠানগুলোকে সহজ সল্যুশন প্রদানে প্রাইম ব্যাংকের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা আনন্দিত।

প্রাইম ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও রাহেল আহমেদ বলেন,” এমএসএমই বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি যারা  জিডিপিতে ২৫% অবদান রাখছে। গ্রামীণফোনের মতো টেলিযোগাযোগ ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে  ‌ব্যাংকিং খাতের পার্টনারশীপ এর মাধ্যমে এমএসএমই খাতে দৃঢ়ভাবে  একটি টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যাবে বলে আমরা বিশ্বাস করি। আশার বিষয় হলো ইকোসিস্টেমের অন্যান্য খাতের স্টেকহোল্ডারাও এমএসএমইদের সহজেই লোন সুবিধা দিয়ে এ খাতকে চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করছে।  আমরা খুবই আনন্দিত গ্রামীণফোনের সাথে পার্টনারশীপ করতে পেরে এবং আমরা মনে করি এই যৌথ উদ্যোগ এমএসএমই খাতের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।”

যেসব ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রাইম ব্যাংক অ্যাকাউন্ট ও গ্রামীণফোনের সেবা ব্যবহার করছে তারাই এ অংশীদারিত্ব সুবিধার জন্য বিবেচিত হবে। প্রাইম ব্যাংক তাদের নতুন গ্রাহকদের জন্য নতুন অফার—এসএমই—দিচ্ছে। এর মধ্যে রয়েছে শুরুতে টাকা জমা ছাড়া সহজে হিসাব খোলা, বিনামূল্যে ইন্টারনেট ব্যাংকিং, লোন সুবিধা। এছাড়া, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে আরো দক্ষ ও উৎপাদনক্ষম করতে গ্রামীণফোন বিভিন্ন ধরনের সল্যুশন প্রদান করছে। এর মধ্যে রয়েছে সেলস ফোর্স ট্র্যাকিং, ভেহিকেল ট্র্যাকিং সার্ভিস, এম-সেনট্রেক্স কল সেন্টার সল্যুশন, স্মার্ট অ্যাটেনডেন্স ও ছাড় সুবিধায় অডিও-ভিডিও কনফারেন্সিং সুবিধা। এসএমই প্রতিষ্ঠানগুলোর বিক্রিকে ত্বরান্বিত করতে গ্রামীণফোন বাল্ক এসএমএস সল্যুশনের মতো প্রমোশনাল ও কমিউনিকেশন পণ্য ও সেবাদান করছে।

SHARE THIS:

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দ্যা নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
   1234
2627282930  
       
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২০ || এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit