13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আসনের শারীরবৃত্তীয় সুফল

admin
January 11, 2016 2:50 pm
Link Copied!

আসনের শারীরবৃত্তীয় সুফল-2

রক্ত চলাচল বৃদ্ধি

আসন কিংবা শ্রমসাধ্য ব্যায়াম অভ্যাস করলে মানব শরীরের কাঠামো সংক্রান্ত পেশিগুলি সঙ্কুচিত হয়। ধমনীতে চাপ বেড়ে হৃদ্‌পিণ্ডে রক্ত চলাচলের গতি দ্রুততর হয়ে ওঠে।

পেশি সঙ্কোচনে ফলে হার্টে রক্ত চলাচলের পরিমাণ বৃদ্ধি পায় ও হৃদ্‌পিণ্ড সঙ্কুচিত হয়ে হৃদ্‌স্পন্দনের মাত্রা বাড়িয়ে তোলে। তাই হৃদ্‌পিণ্ড আরও বেশী রক্ত পাম্প করতে থাকে।

দ্রুততর স্পন্দন ও হৃদ্‌পিণ্ডের পেশির ক্ষিপ্রতর সঙ্কোচনের জন্যে শ্বাস-প্রশ্বাসের গতি বৃদ্ধি পেয়ে ফুসফুসে প্রচুর বায়ু চলাচল করাতে পারে। তাতে রক্ত সরবরাহ বেড়ে যায় ও কোষে কোষে অধিক মাত্রায় অক্সিজেন ও জ্বালানি পৌঁছতে পারে।

শ্রমসাধ্য ব্যায়াম করলে এর অধিকাংশই খরচ হয়ে যায়। কিন্তু নিয়ন্ত্রিত আসন অভ্যাস করতে সীমিত শক্তির প্রয়োজন, তাই উদ্ভূত শক্তির অতিরিক্ত অংশ শরীরেই থেকে যায়। এইজন্যে যোগাসন অভ্যাস করলে শক্তি খরচ না হয়ে বরং দেহেই সঞ্চিত থাকে।

ইদানিং আমেরিকার এমরি বিশ্ববিদ্যালয়ে গবেষণায় জানা গেছে সৌন্দর্য ও দেহের শক্তি বৃদ্ধির জন্যে যে শরীরচর্চা করা হয়, আসন অভ্যাস করলে সেই একই সুফল হৃদ্‌পিণ্ড, ফুসফুস ও রক্ত চলাচল প্রণালীতে লাভ করা যায়। তবে আসন অভ্যাসে পেশিতে ল্যাকটিক এসিড জমতে পারে না। মাংসপেশিতে ক্লান্তিবোধ ও যন্ত্রণাদায়ক টান ধরে না।

 

http://www.anandalokfoundation.com/