13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অস্পৃশ্যতা ও বর্ণভেদ-এর তীব্র বিরোধী ছিলেন প্রণব মুখোপাধ্যায়

Rai Kishori
September 1, 2020 11:00 am
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক: অস্পৃশ্যতা ও বর্ণভেদ-এর তীব্র বিরোধী ছিলেন প্রণব মুখোপাধ্যায়।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মহাপ্রয়ানে আরএসএস প্রধান মোহন ভাগবত এক শোক বার্তায় বলেছেন, “আমাদের মার্গদর্শক ছিলেন প্রণব মুখোপাধ্যায়। সঙ্ঘের প্রতি তাঁর প্রেম ও সদ্ভাবের কারণে উনি আমাদের কাছে এক জন মার্গদর্শক ছিলেন। তিনি ছিলেন একজন কুশলী প্রশাসক, রাষ্ট্রের হিতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন।

অস্পৃশ্যতার উর্ধ্বে ওঠায় সব দলের কাছ থেকে সম্মান পেয়েছেন। মিতভাষী, লোকপ্রিয় প্রণব মুখোপাধ্যায় আজ তাঁর জীবনযাত্রা শেষ করে পরম তত্ত্বে বিলীন হয়ে গিয়েছেন। ভারতের রাজনৈতিক ও সামাজিক জীবনে তৈরি হওয়া এই শূন্যতা পূরণ করা সহজ হবে না। তাঁর মৃত্যুতে সঙ্ঘের অপূরণীয় ক্ষতি হয়ে গেল।”

উল্লেখ্য ২০১৮ সালের মে মাসে নাগপুরে সঙ্ঘের সদর দফতরে গিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। তখন তিনি দেশের রাষ্ট্রপতি। যা নিয়ে সেক‍্যুলাররা দেশজুড়ে ব্যপক বিতর্কের সৃষ্টি করে। কিন্তু স্বেচ্ছাসেবী সংগঠন আরএসএস জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সমস্ত ভারতীয়ের প্রতিনিধিত্ব করে। মুসলমানদের কাছেও আরএসএস অত্যন্ত জনপ্রিয়।

আরএসএস-এর একটি বিরাট মুসলিম শাখা রয়েছে। আরএসএস হিন্দুদের মরণব্যাধি অস্পৃশ্যতা ও জাতপাত-এর বিরুদ্ধে লড়াই করছে। সদ্য প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও অস্পৃশ‍্যতা এবং বর্ণভেদের বিশ্বাস করতেন না। প্রণব মুখোপাধ্যায় অভিজাত কুলীন ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করা সত্ত্বেও, তিনি বৈবাহিক সম্পর্ক স্থাপন করেছিলেন একজন অব্রাহ্মণ হিন্দু নারীর সঙ্গে।

http://www.anandalokfoundation.com/