13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আসনের শারীরবৃত্তীয় সুফল-১

admin
January 9, 2016 5:53 pm
Link Copied!

আসনের শারীরবৃত্তীয় সুফল-১

*পেশীসমূহের ওপর আসনের প্রভাব

‘আসন’ –অর্থাৎ ‘আরামদায়ক দেহভঙ্গি’ – শব্দটা থেকেই বোঝা যায় অন্যান্য দৈহিক ব্যায়ামের সাথে যোগ আসনের  কোথায় প্রভেদ। সৌন্দর্য, শক্তিলাভ ও শরীরচর্চার জন্যে যেসব শারীরিক ব্যায়াম করা হয় তাতে পেশীগুলিকে সক্রিয় করে শরীরের উন্নতি করা যায়। সেসব ব্যায়ামে অঙ্গের দ্রুত নড়াচড়া ও ক্রমাগত তীব্র প্রসারণ ও সঙ্কোচনের ওপর জোর দেওয়া হয়। দ্রুততার সঙ্গে বারবার ওই ব্যায়ামগুলি করা বেশ কষ্টসাধ্য হয়ে ওঠে। হার্টের ওপর চাপ সৃষ্টি করতে পারে। এই ব্যায়ামগুলি প্রথমে সহজ, কিন্তু ক্রমশঃ কঠিন আর প্রধানতঃ মানবদেহের কাঠামো সংক্রান্ত পেশীগুলিকে প্রভাবিত করে। এই ধরণের ব্যায়াম সাধারণতঃ প্রতিযোগিতামূলক। তাই উত্তেজনায় এড্রিনাল গ্রন্থি থেকে এড্রিনালিন নিঃসরণ বেড়ে যায়। তারফলে দেহ ‘বাধ্য’ হয়ে আরও পরিশ্রম করে।

শ্রমসাধ্য ক্রিয়ায় মানব শরীরের কাঠামো সংক্রান্ত পেশীসমূহ আকারে ও শক্তিতে বৃদ্ধি পেয়ে রক্ত চলাচলের পথ সুগম করে দেয়। কিন্তু এতে এণ্ডোক্রিন সিস্টেম অবহেলিত হওয়ার ফলে মানসিক স্থৈর্য ও মনো-দৈহিক সুস্থতার ওপর কোন প্রভাব বিস্তার করতে পারে না।

আসন অভ্যাসের দ্বারা বিশেষ বিশেষ পেশীর একক ও ধীর সঙ্কোচন-প্রসারণ ও তারপর বিশ্রাম দেওয়া হয়। ক্রমান্বয়ে ধীরগতিতে নড়াচড়ায় হার্টে চাপ সৃষ্টি করে না।

আসনে একই ভঙ্গি, প্রথমে সঠিক অবস্থানে পৌঁছানো মুশকিল, কিন্তু ক্রমশঃ নির্দিষ্ট সময়ের জন্যে ধরে রাখা সম্ভব। আর প্রধানতঃ গ্রন্থিসমূহকে প্রভাবিত করে।

আসন নির্জনে করণীয়, মানসিক শান্তি ও স্থৈর্যের ওপরে জোর দেয়া হয়। তাই আসনের প্রভাব প্রধাণতঃ মানসিক-শারীরিক।

সুস্থ শরীরের জন্যে দুই ধরণের ব্যায়ামই প্রয়োজনীয়।

ল্যাকটিক এসিড-জনিত ক্লান্তি না হওয়া

পেশীসমূহ সঙ্কুচিত হলে শরীরে সঞ্চিত শর্করা ল্যাকটিক এসিডে পরিণত হয় ও অতরিক্ত শক্তি তৈরী করে। ওই ল্যাকটিক এসিডের অধিকাংশ অক্সিজেনের সাথে মিশে জল ও কার্বন ডাই-অক্সাইড সৃষ্টি করে। শ্রমসাধ্য ব্যায়াম করলে পেশীসমূহে অক্সিজেনের প্রয়োজন মেটাতে ফুসফুসকে ক্রমশঃ দ্রুততর বেগে শ্বাস নিতে হয়। কিন্তু ব্যায়ামগুলি যদি অত্যধিক পরিশ্রম সাপেক্ষ হয় তাহলে বারবার দ্রুত ও গভীর নিঃশ্বাস নিলেও দেহের যতটা অক্সিজেনের প্রয়োজন তা মেটে না। তার ফলে উদ্ভূত ল্যাকটিক এসিডকে পুরোপুরি জল ও কার্বন ডাই-অক্সাইডে রূপান্তরিত করা সম্ভব হয় না। অতিরিক্ত ল্যাকটিক এসিড পেশিতে জমতে থাকে। তখন এমন অবসাদ চেপে ধরে যে, পেশী সঙ্কোচন করা অসম্ভব হয়ে পড়ে ও মাংস পেশিতে টান ধরে দারূণ যন্ত্রণা অনুভূত হয়।

অপর দিকে আসনের মত নিয়ন্ত্রিত ব্যায়াম অভ্যাস করলে প্রয়োজনীয় অক্সিজেন ও তার ব্যবহারের মধ্যে সমতা রক্ষা করা যায়; অতিরিক্ত ল্যাকটিক এসিড জমতে না পেরে ক্লান্তিবোধ হয় না। সুতরাং ক্রমান্বয়ে ধীরবেগে অঙ্গ সঞ্চালন করার জন্যে আসন অভ্যাসে কখনও হৃদ্‌পিণ্ডে, পেশিসমূহে অথবা স্নায়ুপ্রণালীতে চাপ সৃষ্টি করে না।

 

http://www.anandalokfoundation.com/