13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যেসব খাবার মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে সাহায্য করে

admin
January 7, 2016 3:40 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: আমরা কি শুধু পেট ভরার জন্যই খাবার খাই? না তা নয়। খাবার শরীরের শক্তি জোগাতে সাহায্য করে; মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতেও সাহায্য করে। আর মস্তিষ্ক তো সব কাজের উৎস, তাই না? কিছু খাবার রয়েছে, যেগুলো মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে সাহায্য করে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ইয়াহু হেলথ জানিয়েছে মস্তিষ্ক তীক্ষ্ণ করবে এমন কিছু খাবারের নাম।

. ব্লুবেরি

ব্লুবেরির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি মস্তিষ্কের চাপ কমায়। শেখার ক্ষমতা বাড়ায় এবং মস্তিষ্কের স্মৃতিশক্তি বাড়ায়।

. সাইট্রাস ফল

লেবু বা কমলাজাতীয় খাবার মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। এ ধরনের সাইট্রাসজাতীয় ফল দৈনন্দিন খাদ্যতালিকায় রাখুন। গবেষণায় বলা হয়, যেসব লোক প্রতিদিন সাইট্রাস ফল খান, তাঁদের মস্তিষ্ক তীক্ষ্ণ হয়।

. বাদাম

কাঠবাদামে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন-ই, মোনোস্যাচুরেটেড চর্বি, ভিটামিন এবং মিনারলে। এটি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। কাঠবাদাম মস্তিষ্কের জন্য খুব ভালো খাবার। দ্য জার্নাল অব নিউট্রিশনের একটি গবেষণায় বলা হয়, খাদ্যতালিকায় কাঠবাদাম রাখলে এটি মস্তিষ্কের কোষের বৃদ্ধি ভালো করে।

. কফি

কফির মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। গবেষণায় বলা হয়, নিয়মিত কফি পান স্মৃতিভ্রম রোধ করে। তবে এর মধ্যে ক্রিম ও চিনি যোগ না করাই ভালো হবে।

. ডিম

ডিম মস্তিষ্কের কোষ ভালো করতে সাহায্য করে। ডিমের ভিটামিন স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে; এটা স্নায়ুকেও সুস্থ রাখে।

http://www.anandalokfoundation.com/