13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিএনপিকে তিন শর্ত ওবায়দুল কাদেরের

admin
January 7, 2016 11:00 am
Link Copied!

স্টাফ রিপোর্টার: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ১৫ আগস্ট জন্মদিন উদযাপন বন্ধ করাসহ তিন শর্ত মানলে বিএনপির সঙ্গে আওয়ামী লীগ সমঝোতায় বসতে পারে।

বুধবার রাজধানীর পুরানা পল্টনে জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির এই সদস্যের দেয়া অন্য দুই শর্ত হলো বিএনপিকে মুক্তিযুদ্ধের বিরুদ্ধে পাকিস্তানের সুরে কথা বলা বন্ধ করতে হবে ও পাকিস্তানি ভাবধারার রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে।

৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে রাজধানীতে মঙ্গলবার নয়াপল্টনের সমাবেশে খালেদা জিয়া দেশে রাজনৈতিক সংকট থেকে উত্তরণে সংলাপের আহ্বান জানান। তবে বুধবার আওয়ামী লীগ নেতারা সংলাপ প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

বুধবার ওবায়দুল কাদের বলেন, উল্লেখিত তিন শর্ত মানলে গণতন্ত্রের স্বার্থে আওয়ামী লীগ রক্তাক্ত অতীত ভুলে সংলাপ ও সমঝোতার জন্য রাজি।

ওবায়দুল কাদের বলেন, “ভুলে গেলাম রক্তাক্ত ইতিহাস; ভুলেই গেলাম ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ঘটনা। জাতীয় স্বার্থে সেসব ঘটনাকে আমরা সমঝোতার পথে অন্তরায় হিসেবে দেখতে চাই না। কিন্তু বঙ্গবন্ধুর শাহাদাৎবার্ষিকীর দিন শেখ রাসেলেরও শাহাদাৎবার্ষিকী। বঙ্গবন্ধুর শাহাদাতের দিনে ১৫ আগস্ট খালেদা জিয়ার ভুয়া জন্মদিনে কেক কাটা বন্ধ করতে হবে।”

ওবায়দুল কাদের বলেন, “গণতন্ত্রের স্বার্থে সমঝোতা চাই। কিন্তু বিএনপিকে সমঝোতার স্বার্থে পাকিস্তানি ভাবধারার রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে। মুক্তিযুদ্ধের বিরুদ্ধে পাকিস্তানের সুরে কথা বলা বন্ধ করতে হবে। এই তিন বিষয়ে সমঝোতা হলে সংলাপও হবে, সমঝোতাও হবে।”

এই তিন শর্ত পূরণের আগে খালেদা জিয়ার সংলাপ প্রস্তাবে সাড়া দেওয়া সম্ভবন নয় বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোজাফফর হোসনে পল্টু, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের মহাসচিব মাহমুদ-উস সামাদ চৌধুরী এমপি, সিরাজুল ইসলাম মোল্লা এমপি প্রমুখ।

http://www.anandalokfoundation.com/