13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শরীরের তাপমাত্রা বৃদ্ধি করণ খাবার

admin
January 4, 2016 4:45 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: সারা দিন কাজ শেষে আপনি যখন বাসায় ফেরেন তখন অনেক ক্লান্তবোধ করেন। আর শরীর ক্লান্ত থাকলে শীতও জেঁকে বসে। শরীরের তাপমাত্রা কমে যায়। এ সময় ডায়েটে যদি একটু পরিবর্তন আনেন তাহলে শীতের ঠাণ্ডাজনিত অনেক সমস্যা থেকে রক্ষা পেতে পারেন।

আদা: আদা শরীরের উচ্চ মাত্রার কোলেস্ট্রেরল নিয়ন্ত্রণ করে এবং শরীর সুস্থ রাখতে সহায়তা করে। আদার ব্যাকটেরিয়া প্রতিরোধী উপাদান শীতের ঠাণ্ডাজনিত সমস্যা ও কাশি প্রতিরোধ করে। আদা ইচ্ছে করলে আপনি চুষে খেতে পারেন। স্যুপ বা অন্যান্য খাবারের সঙ্গেও আদা খেতে পারেন।

মধু: শীতের প্রধান সমস্যা ঠাণ্ডা, ইনফ্লুয়েঞ্জা, কাশির বিরুদ্ধে যুদ্ধ করে মধু। যদি এর স্বাদ মিষ্টি, তবে এটি শরীরে ক্যালোরি বৃদ্ধি করে না। শরীর উষ্ণ রাখতে মধু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বাদাম: বিভিন্ন প্রকারের বাদাম যেমন- চীনা বাদাম, আখরোট, কাজু বাদাম শরীরের জন্য উপকারী কোলেস্টেরল, ভিটামিন, আঁশ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ভালো উৎস। বাদামে শরীর গরম রাখার প্রাকৃতিক উপাদান রয়েছে।

দারুচিনি: দারুচিনি একটি চমৎকার মশলা যা আপনার শরীরের তাপমাত্রা কমে যাওয়া থেকে রক্ষা করে। বিভিন্ন ধরনের খাবার, স্যুপ এবং সালাদের স্বাদ বাড়ায় দারুচিনি। তাছাড়া, চায়ের সঙ্গে দারুচিনি মিশিয়ে খেলেও উপকার পাওয়া যায়।

রসুন: রসুনের ব্যাকটেরিয়া প্রতিরোধী উপাদান ঠাণ্ডা, কাশি এবং গলার প্রদাহজনিত সমস্যা থেকে রক্ষা করে। শরীরের কোলেস্টেরলের পরিমাণ স্বাভাবিক রাখতে রসুন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একজন ব্যক্তির প্রতিদিন তিন থেকে চারটি রসুনের কোয়া খাওয়া উচিত।

শস্যদানা, চর্বিহীন মাংস, মরিচ, যব, মিষ্টি আলু শরীরে তাপমাত্রা বৃদ্ধি করে এবং শীতে আপনার শরীরে উষ্ণতা জোগাবে। তাছাড়া, স্যুপ, গরম চা, কফি, গরম চকোলেট শীতে প্রশান্তি যোগাবে।

http://www.anandalokfoundation.com/